আজারবাইজানের বাকু বিশ্বকাপে যাওয়ার আগে শুটিং দলের ফটোসেশন। এই দলের অনেকেই রয়েছেন দক্ষিণ কোরিয়ার চেংগু বিশ্বকাপে ( ফাইল ছবি)

কয়েক ঘন্টা পার হলেই দেশে পালিত হবে ঈদুল আজহা। দক্ষিণ কোরিয়াতেও একই দিন ঈদ পালিত হবে। ঈদের দিনে দক্ষিণ কোরিয়ায় চেংগুতে বিশ্বকাপ শ্যুটিংয়ে বাংলাদেশের এয়ার রাইফেল ইভেন্ট রয়েছে। সেই ইভেন্টে চার শ্যুটার করোনা পজিটিভ হওয়ায় অংশ নিতে পারছেন না।

দক্ষিণ কোরিয়া থেকে বাংলাদেশ দলের ম্যানেজার মোস্তাক ওয়াইজ ঢাকা পোস্টকে বলেন, ‘আমরা সবাই কোরিয়া রওনা হওয়ার আগে দেশ থেকে র্যাপিড টেস্ট করেছি। সবাই নেগেটিভ ছিলাম।  কোরিয়ায় এসে আমাদের চার শ্যুটার করোনা পজিটিভ হয়েছেন।’ 

বাংলাদেশ দল গত মাসে আজারবাইজানের বাকুতে আরেকটি বিশ্বকাপ শ্যুটিং খেলেছিল। সেখানে শুধু ভ্যাক্সিন সার্টিফিকেটই যথেষ্ট ছিল, কোনো করোনা পরীক্ষা ছিল না। দক্ষিণ কোরিয়ায় চেংগুতে নিয়ম ভিন্ন। কোরিয়ায় যাওয়ার আগে র্যাপিড পরীক্ষা ও সেখানে গিয়ে আবার পরীক্ষা দিতে হবে। বাংলাদেশ দল ঢাকা থেকে সিঙ্গাপুর হয়ে দক্ষিণ কোরিয়ায় চেংগুতে পৌছায়। বাংলাদেশ শুটিং দল ৬ জুলাই দক্ষিণ কোরিয়া পৌছায়। বিমানবন্দরে বাংলাদেশ দলের আরটিপিসিআর টেস্ট করা হয়। সেই রিপোর্টে সবার নেগেটিভ এলেও বাংলাদেশের চার এয়ার রাইফেল শ্যুটার (নাফিসা তাবাসসুম নাতাশা, সাজিদা হক, রাব্বি হাসান মুন্না ও তামজিদ বিন আলম) পজিটিভ হন। পরের দিন আবার তাদের টেস্ট করা হলে সেখানেও পজিটিভ হন। 

বাংলাদেশের শ্যুটারদের আকস্মিক পজিটিভ হওয়ায় বেশ বিস্মিত ম্যানেজার মোস্তাক ওয়াইজ, ‘আমাদের শ্যুটাররা ভ্যাক্সিনেটেড। শারীরিক কোনো অসুস্থতা বা উপসর্গও নেই। এরপরও হঠাৎ পজিটিভ হওয়ায় আমরা সবাই দুঃখিত। শুধু বাংলাদেশ নয় ভারত, আমেরিকা সহ আরো কয়েকটি দেশের শ্যুটার পজিটিভ হয়েছেন।’ বাংলাদেশের চার পজিটিভ শ্যুটারকে অন্যত্র রাখতে চেয়েছিলেন আয়োজকরা। বাংলাদেশের অনুরোধে চার শ্যুটারকে একই বিল্ডিংয়ের আলাদা ফ্লোরে রাখা হয়েছে। 

আগামীকাল রোববার (১০ জুলাই) এয়ার রাইফেলে ব্যক্তিগত ইভেন্ট। এই ইভেন্টে চার সম্ভাবনাময়ী শ্যুটার অংশ নিতে পারছেন না। তবে বাংলাদেশ দল তাদের নিয়ে হাল ছাড়ছে না, ‘আমরা এখানে এসেছি ৩ দিন হয়েছে। দুই একদিনের মধ্যে আবার বিশেষ ব্যবস্থায় পরীক্ষা করানোর ব্যবস্থা করব। সেই পরীক্ষায় নেগেটিভ আসলে মিশ্র ইভেন্টে খেলবে তারা।’ 

আগামীকাল সকালে কোরিয়ায় ঈদ। চার শুটার পজিটিভ হওয়ায় ঈদের নামাজ শুটারদের নিয়ে পড়তে যাওয়ার সাহস পাচ্ছেন না মোস্তাক, ‘সুস্থ ও স্বাভাবিক চার শুটার পজিটিভ হয়ে গেল। বিকেলে খেলা, এর আগে অন্যদের নামাজে নিয়ে গেলে অনেক লোকের সংমিশ্রণে ঝুঁকি থাকবে। তাই ঈদের নামাজ না পড়ার সম্ভাবনাই বেশি।’

বাংলাদেশ থেকে ১১ সদস্যদের দল বিশ্বকাপ খেলতে গিয়েছে। ১১ জনের মধ্যে ৭ জন রাইফেল শুটার, ২ জন পিস্তলের এই ৯ শুটারের সাথে আছেন ইরানী কোচ জায়ের ই মোহাম্মদ এবং ম্যানেজার মোস্তাক ওয়াইজ। 

এজেড/এইচএমএ