বাংলাদেশের ক্রিকেটে অত্যন্ত পরিচিত মুখ সাব্বির খান। বাংলাদেশ অনুর্ধ্ব ১৯ দলের সাবেক অধিনায়ক এক দশকের বেশি কাজ করেছেন ক্রিকেট বোর্ডের অপারেশন্স বিভাগে। কয়েক মাস আগে বিসিবি ছেড়েছেন সাবেক এই ক্রিকেটার। তার নতুন কর্মক্ষেত্র এখন গলফ। বাংলাদেশ প্রোফেশনাল গলর্ফার অ্যাসোসিয়েশনের (বিপিজিএ) চিফ অপারেটিং অফিসার (সিওও) হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক ক্রিকেটার জনাব সাব্বির খান শাফিন। ১ সেপ্টেম্বর থেকে বিপিজিএর অপারেশনাল হেড হিসেবে নিয়োগ পেয়েছেন সাব্বির।

চুয়াল্লিশ বছর বয়সী সাব্বির এই দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত কণ্ঠে বলেন, ‘বিপিজিএকে আমার ওপর আস্থা রাখার জন্য ধন্যবাদ জানাতে চাই। বাংলাদেশে পেশাদার গলফের নতুন মান স্থাপনের জন্য আমার সামর্থ্যের বাইরে যাওয়ার চেষ্টা করব। এমন একটি পেশায় নিজেকে উৎসর্গ করার জন্য গর্ব করার মতো আর কিছু নেই যেখানে আপনি খেলাধুলার মাধ্যমে আপনার দেশের পতাকাকে উঁচু করার সুযোগ পাবেন।’ সাব্বির ক্রিকেটার হলেও অন্য খেলা সম্পর্কেও তার যথেষ্ট ধারণা রয়েছে। তার বাবা ছিলেন বাংলাদেশের বিখ্যাত হ্যান্ডবল কোচ। সাব্বিরের বাবার হাত ধরেই বাংলাদেশে হ্যান্ডবল বিস্তৃত হয়।

সাব্বির একজন প্রাক্তন ক্রিকেটার। তিনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়কও ছিলেন। তিনি ১৯৯৭-২০০৭ পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে অংশগ্রহণ করেন। খেলা ছাড়ার পর ক্রিকেট বোর্ডে গেম ডেভেলপমেন্ট এবং ক্রিকেট অপারেশান্সের বিভিন্ন দায়িত্বে এক যুগের বেশি কাজ করেছেন। চারটি আইসিসি ইভেন্ট (বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি) সহ ৩০টিরও বেশি আন্তর্জাতিক সিরিজে বাংলাদেশ জাতীয় দলের অপারেশন্স ম্যানেজার ছিলেন অনূর্ধ্ব-১৯ দলের সাবেক এই অধিনায়ক।

খেলাধুলার পাশাপাশি পড়াশোনাতেও সাব্বির মনোযোগী ছিলেন। যা তাকে ক্রীড়া প্রশাসনে দক্ষতার সঙ্গে কাজ করতে সহায়তা করেছে। সাব্বির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

এসএইচ/এসএসএইচ