নদীমাতৃক দেশ বাংলাদেশ। এক সময় সাঁতারে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বর জন্য লড়ত বাংলাদেশ। সময়ের প্রেক্ষাপটে বাংলাদেশ এখন সাঁতারে খানিকটা পেছনে। সাম্প্রতিক সময়ে সাঁতার ফেডারেশন জাতীয় দল প্রশিক্ষণ ও নানা প্রতিযোগিতার মাধ্যমে মান্নোয়নের চেষ্টা করছে।

সাইফ পাওয়ারটেক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় ১১-১৩ নভেম্বর সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে ৩৫তম জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় বালক-বালিকা ৫টি গ্রুপে (অ-১০, ১১-১২, ১৩-১৪, ১৫-১৭ ও ১৮-২০ যুবক-যুবতী) সাঁতারুরা অংশগ্রহণ করবে।

বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় ৩ দিনে সাঁতারে ১০০টি ইভেন্ট ও ডাইভিং এ ৩টি ইভেন্ট (১মি. স্প্রিং বোর্ড ও ৫মি. প্লাটফর্ম ডাইভিং) মোট ১০৩টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং পুল/বিকেএসপির ডাইভিং পুলে ডাইভিং অনুষ্ঠিত হবে।

এ প্রতিযোগিতায় বিভাগীয় ক্রীড়া সংস্থা, জেলা ক্রীড়া সংস্থা, সুইমিং ক্লাব, শিক্ষা বোর্ড, বিকেএসপি, বাংলাদেশ আনসার ও বাংলাদেশ পুলিশসহ মোট ৮০টি টীমের প্রায় ৪৮৫ জন খেলোয়াড়, ১১০জন টীম অফিসিয়াল ও ১০০ জন মিট অফিসিয়াল সহ সর্বমোট প্রায় ৬৯৫ জন অংশগ্রহণ করবে।

আগামী ১১ নভেম্বর যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব মেজবাহ উদ্দিন  প্রতিযোগিতার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তরফদার মো. রুহুল আমিন। 

আজ বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ডাচ-বাংলা ব্যাংক অডিটরিয়ামে প্রতিযোগিতার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ, সহ-সভাপতি মো. আব্দুল হামিদ, কোষাধ্যক্ষ মো. রেজাউল হোসেন বাদশা, যুগ্ম সম্পাদক মো. সেলিম মিয়া, কার্যনির্বাহী সদস্য, এ কে এম এ হাসান ফিরোজী  ও নিবেদিতা দাস উপস্থিত ছিলেন। 

এজেড/এনইউ