যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল/ ফাইল ছবি

দেশের ক্রীড়াঙ্গনের ভিত হচ্ছে জেলা। জেলাগুলো থেকেই ফুটবল, ক্রিকেট সহ বিভিন্ন খেলায় ক্রীড়াবিদ উঠে আসে। জেলা পর্যায়ে খেলাধুলার আয়োজনের দায়িত্ব জেলা ক্রীড়া সংস্থার (ডিএসএ)। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নির্বাচিত হলেও সভাপতি পদটি মনোনীত। জেলা প্রশাসক জেলা ক্রীড়া সংস্থার সভাপতির দায়িত্ব পালন করেন পদাধিকার বলে। জেলা প্রশাসক একটি জেলার সর্বোচ্চ ব্যক্তি। 

জেলা প্রশাসকদের জন্য সরকারি পর্যায়ে নতুন একটি নির্দেশনা আসছে। এটি হলো অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট (এপিএ)। যার অধীনে একজন জেলা প্রশাসক ক্রীড়াঙ্গন শুধু নয়, তার দায়িত্বের বিভিন্ন পর্যায়ের যে সব মন্ত্রণালয় থেকে অনুদান, সাহায্য ও নিয়মিত অর্থ পান, সেগুলো যথাযথভাবে ব্যবহার ও প্রকল্পগুলো বাস্তবায়ন হয়েছে কিনা সেটি তদারকি করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। 

সোমবার স্কোয়াশ টুর্নামেন্টের পুরস্কার প্রদান অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ‘এই এপিএর ভিত্তিতে যারা ভালো করবেন তাদের পুরস্কৃত করা হবে।’ 

এই উদ্যোগ বাস্তবায়ন হলে দেশের ক্রীড়াঙ্গন গতি পাবে বলে মনে করেন ক্রীড়া প্রতিমন্ত্রী, ‘অনেক জেলা প্রশাসক ক্রীড়া ক্ষেত্রে ভালো কাজ করছেন। তারা এই স্বীকৃতি বা পুরস্কার পেলে আরো বেশি উদ্দ্যমী হবেন।’ 

অনেকে দাপ্তরিক ও প্রশাসনিক কাজের চাপে জেলা ক্রীড়া সংস্থার সভাপতির দায়িত্বে খুব একটা সময় দিতে পারেন না। তারাও এমন উদ্যোগে কিছুটা সচল হবে বলে ধারণা ক্রীড়া সংশ্লিষ্টদের।

এজেড/টিআইএস