২ জানুয়ারি থেকে শুরু হচ্ছে দ্বিতীয় শেখ কামাল বাংলাদেশ যুব গেমস। এই গেমসের আগের আসরটি হয়েছিল ২০১৮ সালে। করোনার কারণে যুব গেমস খানিকটা বিলম্ব আয়োজন করছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন।

২ জানুযারী ২০০৬ সালের পর জন্ম নেওয়া (অনূর্ধ্ব- ১৭) বাংলাদেশর সকল তরুণ-তরুণী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।প্রতিযেগিতার প্রথম পর্ব (আন্ত :উপজেলা) ২-১০ জানুয়ারি, দ্বিতীয় পর্ব (আন্ত:জেলা) ১৬-২২ জানুয়ারি এবং চূড়ান্ত পর্ব ২৬ ফেব্রুয়ারি -৪ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় ঢাকা আর্মি স্টেডিয়ামে গেমসের চূড়ান্ত পর্বের উদ্বোধন করবেন করবেন।

দ্বিতীয় পর্ব থেকে তৃতীয় পর্বের মধ্যে তিন সপ্তাহের বেশি সময় বিরতি রয়েছে। এই সময় দলগুলো বিভাগীয় পর্যায়ের বিশেষ অনুশীলনে থাকবে। উদীয়মান তরুণ ক্রীড়াবিদদের অধিক অংশগ্রহণ নিশ্চিতের লক্ষে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) উদ্যোগে দ্বিতীয়বারের মত আয়োজিত হতে যাচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামে ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’। গত ২৩ ডিসেম্বর ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে সেনাবাহিনী প্রধান ও বিওএ সভাপতি জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ গেমসের লোগো ও মাসকট উন্মোচন করেন।

আজ  দুপুরে অলিম্পিক ভবনে বিওএ ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে গেমস সম্পর্কে  মিডিয়া কমিটির চেয়ারম্যান ও বিওএ সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন বলেন, ‘২০১৮ সালে প্রথমবার সফলভাবে যুব গেমস অয়োজন করা হয়েছিল। সে বার ২১টি ডিসিপ্লিনে প্রায় ৫০ হাজার ক্রীড়াবিদ, প্রশিক্ষক ও সংগঠক অংশগ্রহন করেছিল। এবার সাইক্লিং, রাগবি ও জিমন্যাস্টিকসসহ মোট ২৪টি ডিসিপ্লিন অন্তর্ভুক্ত করা হয়েছে ।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন গেমস স্টিয়ারিং কমিটির সদস্য সচিব আশিকুর রহমান মিকু, প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী, মিডিয়া কমিটির সদস্য সচিব সিরাজউদ্দিন মো. আলমগীর, টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব এ, কে সরকার প্রমুখ।

এজেড/এনইআর