ক্রীড়াঙ্গনের অনেকের দৃষ্টি ছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জাতীয় ক্রীড়া পুরস্কার চূড়ান্তকরণ কমিটির সভার দিকে। ২০২১ ও ২২ সালের জন্য জাতীয় ক্রীড়া পুরস্কার কারা পাবেন তার তালিকা করবে এই কমিটি। আজকের সভায় ২০২১ ও ২০২২ সালের ক্রীড়া পুরস্কারপ্রাপ্তদের নাম চূড়ান্ত হয়নি। আরও ১-২ টি সভার প্রয়োজন এই কমিটির, এমনটাই জানা গেছে। 

আজ জাতীয় ক্রীড়া পুরস্কারের চূড়ান্তকরণ কমিটির সভা ছিল। এই সভায় ২০২১ ও ২২ সালের জন্য ৩৭ জনের নাম উত্থাপিত হয়েছে। সেখান থেকে আজ কোনো নাম বাদ পড়েনি। সভা সূত্রে জানা গেছে, জাতীয় ক্রীড়া পুরস্কার যেন আরও স্বচ্ছ হয় সেটা নিশ্চিত করতে আরও ২-১ টি সভা অনুষ্ঠিত হবে। কোনো বিতর্ক যাতে সৃষ্টি না হয় সেজন্য চূড়ান্তকরণের আগে আরও পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করতে চায় এই কমিটি । 

ক্রীড়াঙ্গনে বাংলাদেশের সর্বোচ্চ পদক জাতীয় ক্রীড়া পুরস্কার। খেলোয়াড়, সংগঠক ও কোচদের সবার আজন্ম স্বপ্ন এই পুরস্কার পাওয়া। বিগত সময়ে এই পুরস্কার অনেক বিতর্কের জন্ম দিয়েছে। বিশেষ করে অধিকতর যোগ্যদের চেয়ে কম যোগ্যরা আগে পুরস্কার পাওয়ায় এই আলোচনা হয়। 

জাতীয় ক্রীড়া পুরস্কার মনোনয়নে তিনটি কমিটি কাজ করে। প্রথম কমিটি ফেডারেশন ও বিভিন্ন সংস্থা থেকে প্রাপ্ত নামগুলো যাচাই-বাছাই করে। সেখান থেকে খানিকটা সংক্ষিপ্ত করে পরের ধাপে প্রেরণ করা হয়। দ্বিতীয় পর্যায়ের কমিটি প্রথম ধাপের গুলো নিরীক্ষা করে চূড়ান্তকরণ কমিটির কাছে পাঠায়। চূড়ান্তকরণ কমিটি সভা করে জাতীয় ক্রীড়া পুরস্কারের নামগুলো ঠিক করে। এই কমিটির চূড়ান্ত নামগুলো পরবর্তীতে রাষ্ট্রীয় অনুমোদনের জন্য প্রেরিত হয়। কারণ জাতীয় ক্রীড়া পুরস্কার মন্ত্রীপরিষদ স্বীকৃত পুরস্কার।

চূড়ান্তকরণ কমিটির অন্যতম সদস্য বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। আজকের সভায় সালাউদ্দিন থাকলেও পাপন অনুপস্থিত ছিলেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সদ্য নিয়োগ প্রাপ্ত সচিব আজকের সভায় ছিলেন। 

এজেড/এনইআর