শেখ কামাল যুব গেমসের দ্বিতীয় আসরের পর্দা নামবে আগামীকাল (৪ মার্চ)। টুর্নামেন্টের শেষ দিনে উশুতে দশটি ইভেন্ট ও অ্যাথলেটিক্সে চারটি ইভেন্ট বাকি রয়েছে। আজ অনেকগুলো ইভেন্টের খেলা শেষ হয়েছে।

আসরের ষষ্ঠ দিনের উল্লেখযোগ্য ঘটনা-

ফুটবল : ফুটবলে শিরোপা জিতেছে রাজশাহী ও রংপুর। শেখ কামাল দ্বিতীয় যুব গেমসে আজ সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ছিল ফুটবল। সোনার পদকের লড়াইয়ে টাইব্রেকারে ৭-৬ গোলে রংপুর বিভাগকে হারিয়েছে রাজশাহী। বিপরীত চিত্র মেয়েদের ম্যাচে। তাদের ফাইনালে রংপুর বিভাগ ৬-২ গোলে রাজশাহীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।

শুক্রবার পল্টনের আউটার স্টেডিয়ামে ফুটবলে তরুণদের ফাইনাল অনুষ্ঠিত হয়। নির্ধারিত সময়ে উভয় দল সুযোগ পেলেও লক্ষ্যভেদ করতে পারেনি কেউ। এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে প্রথম ৫টি শটের মধ্যে দু’দলই লক্ষ্যভেদ করেছে। শেষ পর্যন্ত সাডেন ডেথে সপ্তম শটে এসে ম্যাচের ফল নিষ্পত্তি হয়েছে।

জিমন্যাস্টিকস : এই ইভেন্টে সেরা হয়েছে চট্টগ্রাম বিভাগ। জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেশিয়ামে অনুষ্ঠিত এই ডিসিপ্লিনে ৭টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জসহ মোট ১৪টি পদক জিতেছে চট্টগ্রামের তরুণ-তরুণীরা। ৪টি স্বর্ণ, ৭টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জসহ মোট ১৫টি পদক নিয়ে দ্বিতীয় হয়েছে ঢাকা বিভাগ। রাজশাহী ৩টি ব্রোঞ্জ নিয়ে তৃতীয় এবং খুলনা ১টি ব্রোঞ্জ নিয়ে হয়েছে চতুর্থ। তরুণ বিভাগের দলগত অবস্থানের তালিকায় সেরা চট্টগ্রাম এবং তরুণী বিভাগে সেরা হয়েছে ঢাকা বিভাগ।

জিমন্যাস্টিকসে তরুণ বিভাগে ৪৪.৭৬৭ স্কোর করে ব্যক্তিগত তালিকায় সেরা হয়েছেন চট্টগ্রাম বিভাগের তনুরায় ত্রিপুরা। তিনি ব্যক্তিগত ইভেন্টে একটি স্বর্ণ, একটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ পদক লাভ করেন। তরুণী বিভাগে ৩৪.৬০ স্কোর করে ব্যক্তিগত তালিকায় সেরা হয়েছেন বনফুলি চাকমা। তিনি ব্যক্তিগত ইভেন্টে দুটি স্বর্ণ পদক জয় করেন।

প্যারালাল বারস : আজ তরুণদের ব্যক্তিগত ইভেন্টে প্যারালাল বারসে ঢাকা বিভাগের জীবন ত্রিপুরা ১১.১০ স্কোর করে স্বর্ণ জয় করেন। এই ইভেন্টে রৌপ্য এবং ব্রোঞ্জ পদকও জিতেছে চট্টগ্রামের দুই তরুণ যথাক্রমে নিঝুম খীসা এবং তনুরায় ত্রিপুরা। তরুণী ফ্লোর এক্সারসাইজে স্বর্ণ জিতেছেন চট্টগ্রামের বনফুলি চাকমা। তিনি স্কোর করেন ১১.৮৫। এই ইভেন্টের রৌপ্য ও ব্রোঞ্জ জিতেছেন যথাক্রমে ঢাকা বিভাগের মেমে সিং মারমা ও কৈনাই মে মারমা।

হ্যান্ডবল : যুব গেমসের হ্যান্ডবলে তরুণ বিভাগে স্বর্ণপদক জিতেছে ঢাকা। শুক্রবার শহিদ ক্যাপ্টেন (অব.) এম মনসুর আলী হ্যান্ডবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে তারা ৩২-১৮ গোলে খুলনাকে হারিয়ে স্বর্ণ জিতে নেয়। এই বিভাগে ব্রোঞ্জ চট্টগ্রামের। 

উশু : উশু ডিসিপ্লিনে আজ চারটি ইভেন্টে পদকের নিষ্পত্তি হয়েছে। শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত চানচুয়ান ও দাউসু ইভেন্টে চট্টগ্রামের শাহীন আলম ১৩.৪০ পয়েন্টে স্বর্ণ, রংপুরের বাবলা ইসলাম ১২.৮৫ পয়েন্টে রৌপ্য ও রাজশাহীর সায়েল মুসফিক ১২.৫৩ পয়েন্টে ব্রোঞ্জ জেতেন। 

নানচুয়ান ও নানগুন : ইভেন্টে রংপুরের সাদমান মাহির ১৩.২০ স্কোরে স্বর্ণ, সিলেটের তানভীর জাহিদ আকাশ ১৩.১৩ স্কোরে রৌপ্য ও চট্টগ্রামের শাকিবুর রহমান ১৩ স্কোরে ব্রোঞ্জ জেতেন। তরুণীদের মধ্যে নানচুয়ান ও নানদাউ ইভেন্টে ১২.০৫ স্কোরে রাজশাহীর ভূমিকা মন্ডল স্বর্ণ, চট্টগ্রামের রুপকথা বড়ুয়া ১১.১৩ পয়েন্টে রৌপ্য এবং সিলেটের জোনাকি তানহা ৯.৯৭ স্কোরে ব্রোঞ্জ জেতেন। তরুণীদের চানচুয়ান ও জিয়ানসু ইভেন্টে সিলেটের ১১.৮০ পয়েন্টে স্বর্ণ, রংপুরের শুভশ্রী দাস ১১.৪০ পয়েন্টে রৌপ্য ও চট্টগ্রামের নাফিজা নাওয়াল ১১.১০ পয়েন্টে ব্রোঞ্জপদক জেতেন।

কুস্তি : যুব গেমসের কুস্তিতে সেরার খেতাব অর্জন করেছে খুলনা। শুক্রবার শেখ রাসেল রোলার স্কেটিংয়ে শেষ হওয়া কুস্তির তরুণ বিভাগে তিনটি স্বর্ণ, দুটি রুপা ও ছয়টি ব্রোঞ্জ এবং তরুণী বিভাগে তিনটি স্বর্ণ, চারটি রুপা ও পাঁচটি ব্রোঞ্জ জিতে সেরা হয় খুলনা। 

বক্সিং : এতে সেরা হয়েছে রাজশাহী বিভাগ। তারা পাঁচটি করে স্বর্ণ ও রুপা জিতেছে। খুলনা তিনটি করে স্বর্ণ ও রুপা জিতে দ্বিতীয় এবং ঢাকা দুটি স্বর্ণ ও একটি রুপা জেতে। বৃহস্পতিবার মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আনসারের মহাপরিচালক ও ফেডারেশনের সভাপতি মেজর জেনারেল একেএম আমিনুল হক। 

টিটি : টেবিল টেনিসের তরুণ একক বিভাগে রাজশাহীর নাফিস ইকবাল ৩-২ গেমে চট্টগ্রামের হাসিবুর রহমানকে হারিয়ে স্বর্ণ জেতেন। এই বিভাগে ব্রোঞ্জ জেতেন খুলনার সামি ও চট্টগ্রামের প্রমিত। অন্যদিকে তরুণী বিভাগের এককে চট্টগ্রামের খই খই মারমা ৩-১ গেমে সতীর্থ রেশমী তঞ্চঙ্গাকে হারিয়ে স্বর্ণ জেতেন। ব্রোঞ্জ জেতেন খুলনার আনিকা বসু ও রংপুরের নুসরাত জান্নাত। শুক্রবার শহিদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ফেডারেশনের সভাপতি মেজবাহ উদ্দিন।

এজেড/এএইচএস