বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বাংলাদেশ। তিনবারই ট্রফি উঁচিয়ে ধরেছেন অধিনায়ক তুহিন তরফদার। দেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক টুর্নামেন্টের গন্ডি পেরিয়ে তার দৃষ্টি এখন এশিয়ান গেমসে। 

অলিম্পিকের পর দ্বিতীয় সর্ববৃহৎ মাল্টি স্পোর্টস গেমস এশিয়ান। সেই এশিয়ান গেমসে সাম্প্রতিক সময়ে পদক নেই বাংলাদেশের। আগামী সেপ্টেম্বরে চীনে অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসে পদক জয়ের প্রত্যয় অধিনায়ক তুহিন তরফদারের, ‘শ্রীলঙ্কাকে আমরা হারিয়েছি। পাকিস্তানকে আবার শ্রীলঙ্কা হারিয়েছে। সুতরাং আমাদের পক্ষে পাকিস্তানকে হারানো অসম্ভব নয়। ইরান, কোরিয়া ও ভারতের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে এশিয়ান গেমস পদক পুনরুদ্ধার করা সম্ভব। 

বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডিতে গত দুই আসরের চেয়ে এবার অংশগ্রহণকারীর সংখ্যা বেড়েছে। সংখ্যা বাড়লেও বাংলাদেশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা সেভাবে বাড়েনি অন্য দেশগুলোর। এই দলগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে এশিয়ান গেমস মিশন সফল করা কি সম্ভব? এমন প্রশ্নের উত্তরে অধিনায়ক বলেন, ‘আমাদের এই টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা দিনকে দিন বাড়ছে। আর এশিয়ান গেমসের আগে ফেডারেশনের পরিকল্পনা রয়েছে আমাদের ভারতে পাঠানোর। সেখানে বিভিন্ন প্রদেশের সঙ্গে খেলব।’ 

আন্তর্জাতিক টুর্নামেন্টে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়ে দেশের তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় খেলার অধিনায়ক, ‘আমি, আরদুজ্জামান আরো কয়েকজন সিনিয়র রয়েছি। তাদের জায়গাটা নতুনদের নিতে হবে। আমি তরুণদের কাবাডিতে আসার অনুরোধ করছি। জাতীয় খেলা খেললে সার্ভিসেস সংস্থাগুলোতে চাকরি হবে। এই খেলায় আসলে রুটি রুজির সংস্থান নিয়ে ভাবতে হবে না’। 

তরুণ প্রজন্মের পাশাপাশি দেশের ঐতিহ্যবাহী ক্লাবগুলোর প্রতিও নিবেদন রয়েছে অধিনায়কের, ‘আবাহনী, মোহামেডান ফুটবল, ক্রিকেট দল গঠন করে। তাদের মতো শীর্ষ ক্লাবগুলো যদি কাবাডি দল গঠন করে। প্রতি দলে পাঁচজন করে খেলোয়াড় বাছাই হলে কাবাডিতে খেলোয়াড় সংকট থাকবে। শক্তিশালী জাতীয় দল গঠন হবে’।

এফআই