জার্মানির বার্লিনে বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়শিপে বাংলাদেশের আরচ্যার ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন। দলীয় ইভেন্টে তারা এলিমিনেশন রাউন্ডে উঠতেই পারেননি। অন্য দিকে আজ ব্যক্তিগত ইভেন্টে এলিমিনেশনের প্রথম স্তরেই বাদ পড়েছেন বাংলাদেশের আরচ্যাররা। 

বাংলাদেশের অন্যতম তারকা আরচ্যার দিয়া সিদ্দিকী রিকার্ভ নারী এককে এলিমিশেন রাউন্ডের প্রথম পর্বেই বাদ পড়েছেন। ১/৪৮ পর্যায়ে তিনি আমেরিকান আরচ্যার কাটালিনার সঙ্গে ২-৬ সেট পয়েন্টে হারেন। আমেরিকান এই আরচ্যারের সঙ্গে কোন প্রকার প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেননি দেশসেরা নারী আরচ্যার। ২৮/২৫ পয়েন্টে প্রথম সেট জিতলেও পরের তিন সেট টানা হারায় পঞ্চম সেটের আর প্রয়োজন পড়েনি। 

নারী এককের মতো ব্যর্থতার চিত্র পুরুষ এককেও। রাম কৃষ্ণ সাহা ব্রাজিলের আরচ্যার ম্যাথিউসের কাছে ৩-৭ সেট পয়েন্টে হেরেছেন। ২৮/২৭ পয়েন্টে রাম প্রথম সেট জিতেন। এর পরের দুই সেট হারেন। চতুর্থ সেট ২৫/২৫ পয়েন্টে ড্র করে ম্যাচটি পঞ্চম সেটে গড়িয়ে নেন। শেষ সেটে ব্রাজিলের ম্যাথিউস তিন তীর ছুড়ে ২৮ স্কোর করলেও বাংলাদেশের রাম করেন মাত্র ২২। 

আরও পড়ুন: বার্লিনে দলগত ব্যর্থতা অব্যাহত 

রিকার্ভ এককে আরেক পুরুষ আরচ্যার আব্দুল হাকিম রুবেল অবশ্য এলিমিনেশনের এক স্তর পার করেছিলেন। ১/৪৮ স্তরে তিনি সার্বিয়ার আরচ্যার মিহাজলোকে পরাজিত করেন। সাগর প্রথম দুই সেট জিতে সহজ জয়ের পথেই ছিলেন। পরের দুই সেট হেরে চাপে পড়েন। পঞ্চম সেটটি ২৬/২৬ পয়েন্টে সমতা হওয়ায় ৫-৫ সেট পয়েন্টে খেলা শেষ হয়। টাইব্রেকিংয়ের জন্য দুই আরচ্যার একটি করে তীর ছুড়েন। সার্বিয়ার মিহাজলো সাত স্কোর করেন। বাংলাদেশের রুবেলের তীর আটের কাছাকাছি হওয়ায় ১/২৪ রাউন্ডে খেলার সুযোগ পান। ১/২৪ রাউন্ডে অবশ্য রুবেল তেমন প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। চেক প্রজাতন্ত্রের জোসেফের সঙ্গে প্রথম সেট জিতেছিলেন রুবেল। পরের তিন সেট হারায় আর পঞ্চম সেটের প্রয়োজন পড়েনি। 

আজ বিকেলে কম্পাউন্ড ব্যক্তিগত বিভাগে বাংলাদেশের আশিকুজ্জামান ফ্রান্সের নিকোলাসের এবং বন্যা আক্তার দক্ষিণ আফ্রিকার জিনিইয়ের মুখোমুখি হবে। দুই জনই ১/৪৮ পর্যায়ে খেলবেন। 

এজেড/জেএ