ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামাল ছিলেন ক্রীড়া অন্তঃপ্রাণ ব্যক্তিত্ব। নিজে ক্রিকেট, বাস্কেটবল খেলেছেন আবার সংগঠকের ভূমিকাও পালন করেছেন। দেশের অন্যতম জনপ্রিয় ক্লাব ঢাকা আবাহনীর প্রতিষ্ঠাতা শেখ কামাল। 

আজ ৫ আগস্ট শেখ কামালের ৭৪ তম জন্মদিন। দেশের এই ক্রীড়া ব্যক্তিত্বকে সারা দিন ব্যাপী নানা অনুষ্টানে নানা সংগঠন স্মরণ করেছে। গতকাল রাত বারোটায় আবাহনী ক্লাবে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনসহ ক্রীড়াঙ্গনের অনেক সংস্থা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। আজ সকালে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় শেখ কামালের জন্মদিনে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার প্রদান করে। অনুষ্ঠান শেষ করে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বনানীতে শেখ কামালের কবর জিয়ারত করেন।

আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক উপ কমিটি শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যে আলোচনা ও স্মরণ সভার আয়োজন করে। দেশের দুই শীর্ষ ক্রীড়া সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং ফুটবল ফেডারেশনও দিবসটি বিশেষভাবে পালন করেছে। দোয়ার পাশাপাশি ফুটবল ফেডারেশন শেখ কামাল দিবস উপলক্ষ্যে একটি প্রীতি ম্যাচও আয়োজন করেছে। 

শেখ কামালের হাতে গড়া ক্লাব ঢাকা আবাহনী আজ বিকেলে প্রতিষ্ঠাতাকে বিশেষভাবে স্মরণ করেছে। ক্লাব প্রাঙ্গনে আলোচনা সভায় অংশ নিয়েছিলেন বর্তমান পরিচালক, সাবেক খেলোয়াড়,সমর্থকরা।

ক্রিকেট, ফুটবল ছাড়াও শুটিংয়েও পালন করা হয় শেখ কামাল দিবস। বাংলাদেশ শুটিং ফেডারশন এ দিনটিকে বিশেষভাবে স্বরণ করেছে।  

এজেড/এইচজেএস