বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ ক্রীড়া আসর হিসেবে বিবেচিত এশিয়ান গেমস। চীনের হাংজুতে গেমসের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ২৩ সেপ্টেম্বর। সেখানে এশিয়ার প্রায় সকল দেশের নানা খেলার অ্যাথলেটদের সম্মিলন ঘটবে। সেই উদ্বোধনী অনুষ্ঠানের মার্চ-পাস্টে বাংলাদেশের পতাকা উঁচিয়ে ধরবেন দেশের দুই খ্যাতনামা ক্রীড়াবিদ নিয়াজ মোর্শেদ ও সাবিনা খাতুন। 

নন-অলিম্পিক ডিসিপ্লিন হলেও দাবা এশিয়ান গেমসে মাঝে-মধ্যে থাকে। এবার এশিয়ান গেমসে দাবা রয়েছে এবং বাংলাদেশও তাতে অংশগ্রহণ করছে। বাংলাদেশ দলে রয়েছেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ। এই কন্টিনজেন্টের অন্যতম সিনিয়র ক্রীড়াবিদকে গেমসে বাংলাদেশের পতাকা বহনের সম্মান দিচ্ছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন। 

এশিয়ান গেমসে বাংলাদেশ ১৮ ডিসিপ্লিনে অংশগ্রহণ করবে। সমান সংখ্যক ডিসিপ্লিনে অংশ নেবেন নারীরাও। নারী-পুরুষের সাম্যতা বিধানে এশিয়ান গেমসে নিয়াজের সঙ্গে পতাকা বহন করবেন সাফজয়ী নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। 

গত এশিয়ান গেমসের উদ্বোধনীতে বাংলাদেশের পতাকা বহন করেছিলেন মাবিয়া আক্তার সীমান্ত, পরে সমাপনীতে ছিলেন হকি খেলোয়াড় মামুনুর রহমান চয়ন। গেমসের মতো আসরগুলোতে পতাকাবহন একজন ক্রীড়াবিদের জন্য বিশেষ স্বীকৃতি ও সম্মাননা। 

এজেড/এএইচএস