১৯৭৮ সাল থেকে বাংলাদেশ এশিয়ান গেমসে অংশগ্রহণ করছে। অলিম্পিকের পর বিশ্বের দ্বিতীয় বৃহৎ মাল্টি স্পোর্টস গেমসে বাংলাদেশের প্রথম পদক ১৯৮৬ সালে। বক্সার মোশাররফ হোসেন এশিয়াডের মঞ্চে ব্রোঞ্জ এনেছিলেন। ব্যক্তিগত পদকে সেটাই প্রথম ও শেষ। এরপর দলীয় ইভেন্টে রৌপ্য ও ব্রোঞ্জ রয়েছে একাধিক। এশিয়াডে বাংলাদেশের একমাত্র স্বর্ণ ২০১০ সালে চীনের গুয়াজং এশিয়ান গেমসেই।

এক যুগ পর আবার এশিয়ান গেমসের আসর চীনে। এবার গেমস ভেন্যু হাংজু। ১৯ তম এশিয়ান গেমসের পর্দা উঠছে আগামী ২৩ শে সেপ্টেম্বর। চীনের জিঝিয়াং প্রদেশের হ্যাংজু শহরে এশিয়ার সর্ববৃহৎ এই ক্রীড়া প্রতিযোগিতা চলবে ৮ অক্টোবর পর্যন্ত। এবারে এশিয়ান গেমসে ১৭ টি ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। এই ১৭ ডিসিপ্লিনের মধ্যে ক্রিকেট, বক্সিং, শুটিং, আরচ্যারি , অ্যাথলেটিক্স ও জিমন্যাস্টিক্সে পদকের আশাবাদ ব্যক্ত করেছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন।

২৩ সেপ্টেম্বর গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হলেও ১৯ সেপ্টেম্বরই শুরু হচ্ছে বাংলাদেশের এশিয়াড মিশন। পুরুষ ফুটবল দল গেমস উদ্বোধন হওয়ার চার দিন আগেই মাঠে নামবে। সবার আগে পুরুষ ফুটবল দল ১৬ সেপ্টেম্বর চীনের হাংজুতে পৌঁছাবে। এরপর সূচি অনুযায়ী বিভিন্ন ডিসিপ্লিনের খেলোয়াড়দের হাংজু প্রেরণ করবে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন। 

এশিয়ান গেমস উপলক্ষ্যে আজ বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সেই সম্মেলনে বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন,‌ 'আমরা সব ডিসিপ্লিনেই প্রস্তুতি নিয়েই গেমসে অংশগ্রহণ করতে যাচ্ছি। অ্যাথলেটিক্স, আরচ্যারি, শুটিং, ক্রিকেটকে নিয়ে আমরা ভালো কিছুর আশা করছি।' বক্সিংয়ে অংশগ্রহণ করছেন আমেরিকার প্রবাসী বক্সার জিনাত। তাই তাকে ঘিরেও স্বপ্ন রয়েছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের। 

১৭ টি ডিসিপ্লিন খেলোয়াড় কোচ কর্মকর্তা সহ বাংলাদেশের বহর ২৪০ জনের। দলীয় ইভেন্টের কারণেই বহর বড় মনে হচ্ছে বলে জানিয়েছেন অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব,‌ 'ফুটবল,ক্রিকেট,কাবাডির নারী ও পুরুষ উভয় দল অংশগ্রহণ করছে। এর সঙ্গে রয়েছে পুরুষ হকি দল। এই চার দলীয় ডিসিপ্লিনেই শতাধিকের বেশি অংশগ্রহণকারী।' দলীয় ইভেন্টের মধ্যে পদকের সম্ভাবনা রয়েছে শুধু ক্রিকেটেই।

এশিয়ান গেমসে মোট ১২টি পদক আছে বাংলাদেশের। ক্রিকেটে একটি স্বর্ণ, দুইটি রৌপ্য ও একটি ব্রোঞ্জ, কাবাডিতে তিনটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ এবং বক্সিংয়ে একবার ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে বাংলাদেশ কোনো পদক অর্জন করতে পারেনি।

আজ বাংলাদেশ অলিম্পিক এসোাসিয়েশনে আয়োজিত সংবাদ সম্মেলনে মহাসচিব ছাড়াও উপস্থিত ছিলেন এশিয়ান গেমসে বাংলাদেশের শেফ দ্য মিশন ও বিওএ'র কোষাধ্যক্ষ একে সরকার, বিওএ সদস্য এবং গেমসের ডেপুটি শেফ দ্য মিশন বিগ্রেডিয়ার জেনারেল আশরাফুজ্জামান, বিওএ সদস্য এবং মিডিয়া কমিটির সদস্য সচিব সিরাজউদ্দিন মোঃ আলমগীর সহ আরো অনেকে।

সংবাদ সম্মেলনের পর গেমস নিয়ে বিভিন্ন ডিসিপ্লিনের ব্যক্তিবর্গের সঙ্গে মত বিনিময় সভা করেছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন। চীনের হাংজু এশিয়ান গেমসে বাংলাদেশের ডিসিপ্লিনগুলো: অ্যাথলেটিক্স, আরচারি, বক্সিং, ব্রিজ, ক্রিকেট (পুরুষ ও নারী), দাবা, কারাতে, হকি, জিমন্যাস্টিকস, ফেন্সিং, সাঁতার, তায়কোয়ানদো, শ্যুটিং, কাবাডি (পুরুষ ও নারী), ফুটবল (পুরুষ ও নারী), ভারোত্তোলন।

এজেড/এইচজেএস