বাংলাদেশের ক্রীড়াঙ্গনে বেশ পরিচিত নাম গোলাম কুদ্দস নবী। ঢাকা জেলা ক্রীড়া সংস্থার সঙ্গে জড়িত ছিলেন প্রায় চার দশক। সাধারণ সম্পাদকই ছিলেন কয়েক মেয়াদে। বর্তমান কমিটিতে আছেন সহ-সভাপতি পদে। বর্ষীয়ান এই ক্রীড়া সংগঠক আজ সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। 

ঢাকা জেলা ক্রীড়া সংস্থা ছাড়াও বাংলাদেশ কুস্তি ফেডারেশন ও আরো কয়েকটি ক্রীড়া সংগঠনে সম্পৃক্ত ছিলেন নবী। তবে সব ছাপিয়ে তার পরিচয় দাড়িয়েছিল ঢাকা জেলার নবী। শারীরিক অসুস্থতার মধ্যেও ঢাকা জেলার নানা দায়িত্ব পালন করেছেন এই বর্ষীয়ান সংগঠক। মৃত্যু তাকে ঢাকা জেলা ক্রীড়া সংস্থা থেকে বিচ্ছিন্ন করল। 

৬৭ বছর বয়সে ইন্তেকাল করা নবী ছিলেন অকৃতদার। ক্রীড়াঙ্গন ও রাজনীতিতেই জীবন পার করেছেন। ক্রীড়া সংগঠক ছাড়াও রাজধানীর পল্টন থানা আওয়ামী লিগের সভাপতির দায়িত্বে ছিলেন। নবীর প্রয়াণে তার ক্রীড়া সংগঠক ও রাজনৈতিক গুরু মোজাফফর হোসেন পল্টু বলেন, 'নবী অসম্ভব ভালো মানুষ ছিলেন। খেলাধূলা ছিল তার মনপ্রাণ। বিশেষ করে ঢাকা জেলার জন্য নবী ছিল অনন্য। এই এলাকার (পল্টন, মতিঝিল, শান্তিনগর) আওয়ামী রাজনীতিওে তার অবদান রয়েছে।’

আজ বিকেলে বাদ আসর নয়া পল্টন জামে মসজিদে নবীর জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ক্রীড়াঙ্গনের অনেক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ঢাকা জেলা ক্রীড়া সংস্থা, ঢাকা বিভাগীয় ক্রীড়া সংস্থা সহ অনেক ক্রীড়া সংগঠন নবীর মৃত্যুতে শোক জানিয়েছে। বাদ মাগরিব রাজধানীর মিরপুরস্থ বুদ্ধিজীবী কবরস্থানে চিরশায়িত হবেন নিবেদিত প্রাণ এই সংগঠক।

এজেড/এইচজেএস