ভিয়েতনামে চলমান হ্যানয় গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্টে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান দুর্দান্ত পারফর্ম করছেন। ষষ্ঠ রাউন্ড শেষে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ৬ খেলায় সাড়ে চার পয়েন্ট অর্জন করে পয়েন্ট তালিকায় এককভাবে শীর্ষে রয়েছেন। 

আজ (শুক্রবার) সকালে অনুষ্ঠিত পঞ্চম রাউন্ডের খেলায় আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করেন। বিগত চার রাউন্ডের মধ্যে তিনি দুই গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছিলেন। বিকেলে অনুষ্ঠিত ষষ্ঠ রাউন্ডের খেলায় ফাহাদ ড্র করেন ভারতের আন্তর্জাতিক মাস্টার এ আর ইলামপার্থির সঙ্গে।

ফাহাদের জিএম নর্মের জন্য আগামী তিন রাউন্ডের মধ্যে আড়াই পয়েন্ট প্রয়োজন। অস্টম রাউন্ডে খেলবেন গ্র্যান্ডমাস্টার, সপ্তম এবং নবম রাউন্ডে খেলবেন যথাক্রমে আন্তর্জাতিক ও ফিদে মাস্টারের সঙ্গে। তিন রাউন্ডের মধ্যে এক রাউন্ডে হারলেই জিএম নর্ম হারাবেন ফাহাদ। আজ দুই রাউন্ডের একটিতে অন্তত জিতলে আগামী তিন রাউন্ড এতটা চাপে থাকতেন না। 

এই প্রতিযোগিতায় খেলছেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদও। তিনি ৬ খেলায় আড়াই পয়েন্ট পেয়েছেন। আজ পঞ্চম ও ষষ্ঠ উভয় রাউন্ডে ভিয়েতনামের দাবাড়ুর সঙ্গে ড্র করেন নিয়াজ। বাংলাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার পঞ্চম রাউন্ডে ফিদে মাস্টারের সঙ্গে ড্র করেন। 

এজেড/এএইচএস