বাংলাদেশের অন্যতম সেরা শুটার শাকিল আহমেদ। এসএ গেমসে স্বর্ণ , কমনওয়েলথ গেমসে রুপার জিতেছেন দেশের অন্যতম সেরা পিস্তল শুটার শাকিল আহমেদ। ক্যারিয়ারের সায়াহ্নে এসে তিনি কোচিংয়ের দিকে ঝুঁকছেন। 

শুক্র ও শনিবার শুটিং স্পোর্ট ফেডারেশনে অনুষ্ঠিত হয়েছে আইএসএসএফ ডি-কোচেস কোর্স। সেলিম আজাদ, শাকিলা পারভীনদের মতো ২৪ জন পিস্তল শুটারদের সঙ্গে কোর্স করেছেন শাকিলও। আইএসএসএফের ইন্সট্রাক্টর আগাথি কাসোমির তত্ত্বাবধানে এই কোর্স করেন।

গত দেড় মাস ধরেই ফেডারেশনের পিস্তল কোচ ইরানের আহমেদ নাজাফির সঙ্গেও কাজ করছেন। জানুয়ারিতে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হবে এশিয়ান পিস্তল ও রাইফেল চ্যাম্পিয়নশিপ। ওই আসরে শিষ্যদের নিয়ে সহকারী কোচ হিসাবে যাবেন শাকিলও। 

শারমিন আক্তার রত্নার পর দ্বিতীয় তারকা শুটার সহকারী কোচের ভূমিকায়। বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত শাকিল নিজেও, ‘কুয়েতে কোচিং কোর্স করেছি। এবার দেশের মাটিতে করলাম। পিয়াস হোসেন, নুর হাসান আলিফ ও আনজিলা আমজাদকে নিয়ে আমি জাকার্তা যাচ্ছি। সবাই দোয়া করবেন, যেন প্যারিস অলিম্পিকে তারা কোটা প্লেস অর্জন করতে পারে।’ 

অলিম্পিকে বাংলাদেশ শুটিংয়ে এখনো সরাসরি খেলতে পারেনি। শাকিলের কোচিং মিশন শুরু হচ্ছে অলিম্পিক কোটা বাছাইয়ের টুর্নামেন্ট দিয়ে।
শনিবার কোর্স শেষে প্রার্থীদের হাতে সনদ তুলে দেন শুটিং স্পোর্ট ফেডারেশনের সভাপতি লে. জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ও মহাসচিব ইন্তেখাবুল হামিদ।

এজেড/জেএ