বাংলাদেশের দুই তারকা সাঁতারু মাহফিজুর রহমান সাগর ও অনীক ইসলাম আগামীকাল জাপান রওনা হচ্ছেন। জাপানের টোকিওতে এক মাসের কোচিং প্রশিক্ষণে যাচ্ছেন এই দুই কৃতি সাঁতারু।

জাপান সাঁতার ফেডারেশনের প্রধান কোচের অধীনে আগামী এক মাস তারা কোচিংয়ের প্রশিক্ষণ নেবেন। বাংলাদেশ সাঁতার দলের সাবেক কোচ তাগুচি তার শিষ্যদের জন্য এই প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। সাগর এবং অনীককে প্রশিক্ষণের জন্য কোনো ফি প্রদান করতে হবে না।

বাংলাদেশ সাঁতারের জাপানী বন্ধু তাগুচি জাপানে বিনামূল্যে প্রশিক্ষণের পাশাপাশি বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের সৌজন্য টিকিট ব্যবস্থা করেছেন। টোকিওতে এক মাসের আবাসন ও অন্যান্য খরচের অর্থ বাংলাদেশ সাঁতার ফেডারেশন প্রদান করছে। ফেডারেশনের অর্থ ব্যয়ে বিদেশে কোচিং প্রশিক্ষণ সাঁতারে ইতোপূর্বে ঘটেনি। ফেডারেশন এই ব্যয় বহন করার কারণ সম্পর্কে সাধারণ সম্পাদক এমবি সাইফ বলেন, 'আমাদের কোচ সংকট রয়েছে। সাগর ও অনীক দুই জনই কৃতি সাঁতারু। তারা কোচিংয়ের মাধ্যমে সাঁতারে কাজ করতে চায়। আধুনিক কোচিংয়ের মাধ্যমে সাঁতারের মানোন্নয়নের জন্যই ফেডারেশন থেকে তাদের সাহায্য করা হচ্ছে।’

জাতীয় সাঁতার দলের কোচ আব্দুল হামিদ। তিনিও পরবর্তী প্রজন্মের সাঁতারুদের কোচিংয়ের পক্ষে জোর দিয়েছেন। কিছু দিন আগে হাঙেরীতে প্রশিক্ষণে গিয়েছিলেন কৃতি সাঁতারু মাহফুজা খাতুন শিলা। তিনি অবশ্য বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মাধ্যমে গিয়েছিলেন।

এজেড/এইচজেএস