নারী টেবিল টেনিসে উঠতি তারকা খৈ খৈ মারমা। বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের আয়োজিত প্রাইজমানি র‍্যাংকিংয়ে টিটি প্রতিযোগিতায় দ্বিমুকুট জিতেছেন বিকেএসপির খৈ খৈ মারমা। বালিকা অনূর্ধ্ব ১৯ একক ও মেয়েদের সিনিয়র এককে চ্যাম্পিয়ন হয়েছেন এই খেলোয়াড়। 

সিনিয়র এককে খৈ খৈ আজ ফাইনালে হারিয়েছে সাদিয়া রহমান মৌকে। যিনি জাতীয় চ্যাম্পিয়ন ও আন্তর্জাতিক অঙ্গনে দেশকে প্রতিনিধিত্ব করেছেন বেশ কয়েকবার। এমন প্রতিষ্ঠিত একজনকে হারিয়ে শিরোপা জেতায় নিজেই অবাক খৈ খৈ,‌ 'সিনিয়রে শিরোপা জেতাটা কঠিন ছিল। কারণ এখানে সবাই অনেক অভিজ্ঞ। নিজের সেরাটা দিয়ে চেষ্টা করেছি। লড়াই করে জিতলেও নিজের কাছে এখনো অবাক লাগছে।'

খৈ খৈ-এর বিস্মিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। আজ ফাইনালে হারিয়েছেন মৌকে এর আগে তিনি হারিয়েছেন সোনাম সুলতানা সোমাকে। যিনি বেশ কয়েকবারের জাতীয় চ্যাম্পিয়ন। এই দুই হেভিওয়েটকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়াটা বিশেষ মুহূর্তের তার জন্য,‌ 'জুনিয়রে তেমন প্রতিযোগিতা হয়নি। আমার মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে সিনিয়রেই। সেখানে সফল হতে পেরেছি এটাই আমার বড় পাওয়া।' অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড়দের পরাজিত করতে পারার নেপথ্যে কারণ সম্পর্কে খৈ খৈ বলেন,‌ 'ফেডারেশন আমাদরে অনুশীলনে রেখেছে এর পাশাপাশি আমাদের চেষ্টা।'

শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বালিকা এককে খই খই হারিয়েছেন নড়াইলের মাশরাফি ফাউন্ডেশনের সামান্তা হোসেন তুশিকে। আর মেয়েদের সিনিয়র এককে খই খই জয় পেয়েছে নড়াইলের মাশরাফি ফাউন্ডেশনের সাদিয়া রহমান মৌয়ের বিপক্ষে। এদিকে বালক এককে রামহিম লিয়ন বম বিকেএসপির নাফিজ ইকবালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।

বালিকা এককে বেশ জমে উঠেছিল শিরোপার লড়াই। শেষ পর্যন্ত ৩-২ সেটে তুশিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় খই খই মারমা। এর আগে সেমিফাইনালে খই খই ৩-১ সেটে আবাহনীর ঐশী রহমানকে এবং সামান্তা তুশি একই ব্যবধানে বিকেএসপির রেশমিকে হারিয়ে ফাইনালে উঠে। পরপর দুটি ফাইনাল খেললেও ক্লান্তির ছাপ ছিল না খই খই মারমার। খুব সহজেই মেয়েদের সিনিয়র এককের ফাইনাল ম্যাচ জিতেছে খই খই। ৩-১ সেটে মৌকে হারায় খই খই।

বালক এককের ফাইনাল দারুন জমে উঠেছিল। রামহিম ও নাফিজ দু'জনই জাতীয় দলের খেলোয়াড়। বেশ উত্তেজনা ছড়িয়েছে তাদের খেলা। শেষ পর্যন্ত বিজয়ের হাসি হাসে রামহিম লিয়ন বম। ৩-১ সেটে নাফিজকে হারিয়ে ফাইনাল ম্যাচ জিতে নেয় রামহিম।

পুরুষ সিনিয়র এককে ফাইনাল এই রিপোর্ট লেখাবস্থায় চলছে। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন রামহিম লিয়ান বম ও হৃদয়। রামহিম সিনিয়রেও জিতলে তারও দ্বৈত হবে। তবে রামহিমে দ্বিমুকুটে তেমন চমক নেই কারণ গত বছর অনুষ্ঠিত জাতীয় সিনিয়র ও জুনিয়র উভয় টুর্নামেন্টে তিনি চ্যাম্পিয়ন হয়েছেন। 

র‍্যাংকিং টুর্নামেন্টে আগামীকাল থেকে শুরু হবে দলীয় প্রতিযোগিতা। আজ একক ইভেন্ট শেষ হবে। 

এজেড/এইচজেএস