বিশ্ব সাঁতার ফেডারেশনের কর্মকর্তার সঙ্গে বাংলাদেশি সাঁতারু রাফি

কাতারের দোহায় চলছে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের দুই সাঁতারু সামিউল ইসলাম রাফি ও সোনিয়া খাতুন অংশ নিয়েছেন। আজ (শুক্রবার) অনুষ্ঠিত ৫০ মিটার ফ্রি স্টাইলে সামিউল ইসলাম রাফি ২৫.৪৭ সেকেন্ড টাইমিং করেছেন। এক নম্বর হিটে তিন নম্বর হয়েছেন তিনি। এই ইভেন্টে তিনি ১২৬ জনের মধ্যে ৮৪তম হয়েছেন। 

রাফি দু’দিন আগে ১০০ মিটার ব্যাকস্ট্রোকে ৫৮.৯৫ সেকেন্ড টাইমিংয়ে দুই নম্বর হিটে ৬ নম্বর হয়েছিলেন। ওই ইভেন্টে ৫৪ প্রতিযোগির মধ্যে ৪৭তম হয়েছিলেন বাংলাদেশের এই সাঁতারু। বিশ্ব সাতার চ্যাম্পিয়নশিপে বাংলাদেশি সাঁতারুরা পদকের লড়াইয়ে থাকেন না। বাংলাদেশের সাঁতারুদের লক্ষ্য থাকে নিজেদের সেরা টাইমিং অতিক্রম করার। রাফি দোহায় দুই ইভেন্টেই নিজের সেরা টাইমিং করেছেন। এবার জাতীয় চ্যাম্পিয়নশিপে তিনটি রেকর্ডসহ স্বর্ণ জিতেছিলেন সামিউল ইসলাম রাফি।

ফেডারেশন উদীয়ামান এই সাঁতারুকে থাইল্যান্ডে উন্নতমানের প্রশিক্ষণে রেখেছে। অলিম্পিকে সাঁতার এবং অ্যাথলেটিক্সের ওয়াইল্ড কার্ড— এই দুই খেলার বৈশ্বিক ক্রীড়া সংস্থা প্রদান করে। রাফি বিশ্ব সাতার চ্যাম্পিয়নশিপে নিজের সেরা টাইমিং করায় তার প্যারিস অলিম্পিকে খেলার সম্ভাবনা আরও বাড়ল। 

সোনিয়া খাতুন ১০০ মিটার বাটারফ্লাইয়ে ১ মিনিট ৪৭.৮৬ সেকেন্ড টাইমিং করেন। ৪৫ জনের মধ্যে সোনিয়া ৪৩তম হন। আগামীকাল ৫০ মিটার ফ্রি স্টাইলে অংশগ্রহণ করবেন সোনিয়া। এরপর তিনি দেশে ফিরে আসবেন। 

এজেড/এএইচএস