ব্রোঞ্জ জয়ী নারী রিকার্ভ দল

ইরাকের বাগদাদে আজ ছিল এশিয়া কাপ আরচ্যারির কয়েকটি ইভেন্টে পদক নিষ্পত্তির লড়াই। বাংলাদেশ দু’টি ইভেন্টে স্বর্ণ আর দু’টিতে ছিল ব্রোঞ্জের লড়াইয়ে ছিল। ইতোমধ্যে বাংলাদেশ দুই স্বর্ণের লড়াইয়ে হেরে রৌপ্য পেয়েছে। বাংলাদেশকে হারিয়ে দু’টিতে স্বর্ণ জিতেছে ভারত। ব্রোঞ্জের দুই লড়াইয়ে একটিতে জিতেছে আরেকটি ইভেন্টের খেলা কিছুক্ষণ পর। 

রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ স্বর্ণের লড়াইয়ে ভারতের বিপক্ষে ৬-২ সেট পয়েন্টে হারে। ফাইনালে বাংলাদেশ শক্তিশালী ভারতের বিপক্ষে জয় দিয়েই শুরু করেছিল। বাংলাদেশের তিন আরচ্যার আলিফ আব্দুর রহমান, সাগর ইসলাম ও হাকিম আহমেদ রুবেল প্রথম সেটে ৫৫ স্কোর করেন। পক্ষান্তরে ভারতীয় আরচ্যাররা ৫৪ স্কোর করলে বাংলাদেশ প্রথম সেট জিতে ২-০ তে এগিয়ে যায়। পরের সেটে বাংলাদেশের আরচ্যাররা মাত্র ৪৯ করেন। সেখানে প্রতিপক্ষ ভারতীয়রা বেশ সহজেই ৫৪ করে দ্বিতীয় সেট জিতে। তৃতীয় সেট ৫৭-৫৩ পয়েন্টে জিতে ভারত ৪-২ সেট পয়েন্টে লিড নেয়।  ম্যাচে টিকে থাকতে বাংলাদেশের চতুর্থ সেটে পয়েন্ট পাওয়া বাধ্যতামূলক ছিল। চতুর্থ সেটে ভারত ৫৬ আর বাংলাদেশ ৫৩ করলে ৬-২ সেট পয়েন্টে স্বর্ণ হাতছাড়া হয় বাংলাদেশের। 

রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে স্বর্ণ হারানোর কয়েক মিনিটের মধ্যেই আরেক লড়াইয়ে নামেন সাগর। রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে তার সঙ্গে ছিলেন দেশ সেরা নারী আচর‌্যার দিয়া সিদ্দিকী। পুরুষ দলগত ইভেন্টে খানিকটা প্রতিদ্বন্দ্বিতা হলেও মিশ্র ইভেন্টে ভারত টানা তিন সেট জিতে ৬-০ সেট পয়েন্টে স্বর্ণ জিতেছে। ফাইনালে ভারতের বিপক্ষে প্রথম সেটে দিয়া ও সাগর ৪০ এর মধ্যে মাত্র ৩২ স্কোর করেন। ভারতের দুই আরচ্যার ৩৬ করে প্রথম সেট জিতে। দ্বিতীয় সেটে ভারতীয় আরচ্যাররা আরো দুই স্কোর বেশি করে। তাদের ৩৮ এর বিপরীতে বাংলাদেশের দিয়া ও সাগর করে মাত্র ৩৫। টানা দুই সেট হেরে ০-৪ সেট পয়েন্টে পিছিয়ে পড়ে বাংলাদেশ। স্বর্ণের লড়াইয়ে তৃতীয় সেট পয়েন্ট দরকার ছিল বাধ্যতামূলক। তৃতীয় সেটেও বাংলাদেশি দুই আরচ্যার মাত্র ৩২ স্কোর করে। সেখানে ভারত ৩৭ করলে রৌপ্য নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দিয়াদের।

বাগদাদে বাংলাদেশের সকাল শুরু হয়েছিল ব্রোঞ্জ জয় দিয়ে। রিকার্ভ নারী দলগত ইভেন্টে স্বাগতিক ইরাকের বিপক্ষে বাংলাদেশ সরাসরি ৬-০ সেটে জয়লাভ করে। প্রথম সেটে বাংলাদেশের তিন আরচ্যার ৫০ স্কোর করেন। সেখানে স্বাগতিক ইরাকের আরচ্যাররা করেন মাত্র ৫০। পরের দুই সেটেও বাংলাদেশের আরচ্যারের সঙ্গে লড়াই করতে পারেননি। দ্বিতীয় ও তৃতীয় সেট যথাক্রমে ৫৩-৩১, ৫১-৩০ সেটে জয়লাভ করেন। বাংলাদেশ রিকার্ভ নারী দলে খেলছেন দিয়া সিদ্দিকী, শিমা আক্তার, নিশা ফাহমিদা সুলতানা। 

পুরুষ ও নারী দলগত ইভেন্টে প্রতি দলে তিন জন আরচ্যার থাকেন। প্রতি সেটে  উভয় দলের তিন জন আরচ্যার দু’বার করে তীর ছুড়েন। ৬০ স্কোরের মধ্যে যাদের স্কোর বেশি তারা সেই সেটে জয়ী হন। মিশ্র ইভেন্টে দুই দলে দুই জন করে আরচ্যার থাকেন। সেখানেও দুই জন দুই বার করে তীর ছোড়েন। এ ইভেন্টে ৪০ এর মধ্যে যারা বেশি স্কোর করেন তারা সেট জয়ী হন। উভয় ক্ষেত্রেই এক সেট জিতলে ২-০ সেট পয়েন্ট যোগ হয়। সমতা থাকলে উভয় দল এক-এক সেট পয়েন্ট পায় দুই দল। রিকার্ভ দলগত ও মিশ্র ইভেন্ট পাচ সেটের খেলা। এক দল টানা তিন সেট জিতলে বাকি দুই সেট নিষ্প্রয়োজন। চতুর্থ সেটে চার ব্যবধান হয়ে গেলে আর পঞ্চম সেট খেলা হয় না। 

কিছুক্ষণ পর একমাত্র ব্যক্তিগত পদকের লড়াইয়ে আব্দুল হাকিম রুবেল রিকার্ভে ব্রোঞ্জের জন্য লড়বেন। তার প্রতিপক্ষ উজবেকিস্তানের সাদিক আমির খান। গতকাল কম্পাউন্ড মিশ্র বিভাগে তপু ও মেঘলা ইরাককে হারিয়ে ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ। 

এজেড/এইচজেএস