ছবি: এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্সে ২ পদকজয়ী

চলতি বছর ২১-৩০ নভেম্বর থাইল্যান্ডে এশিয়ান ইনডোর এন্ড মার্শাল আর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ এই গেমসে আটটি ডিসিপ্লিন অংশ নেয়ার কথা ছিল। গতকাল (সোমবার) রাতে অনুষ্ঠিত বিওএ নির্বাহী সভায় তায়কোয়ান্দোর পরিবর্তে অ্যাথলেটিক্স ডিসিপ্লিনে আরো দুই জন অ্যাথলেট বেশি প্রেরণের সিদ্ধান্ত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বিওএ সভাপতি এবং সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। 

সপ্তাহ খানেক আগে ইরানের তেহরানে এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ দু’টি পদক অর্জন করে। অ্যাথলেটদের এই পারফরম্যান্স বিবেচনায় বিওএ এশিয়ান ইনডোর গেমসেও অ্যাথলেট সংখ্যা বৃদ্ধি করেছে। অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনেরও সদস্য। 

এশিয়ান ইনডোরে অ্যাথলেটের কোটা বৃদ্ধির ব্যাপারে তিনি বলেন, ‘ইতোপূর্বে আমাদের দু’জন অ্যাথলেট ছিলেন। আজকের সভায় সেটা বেড়ে চার জন হয়েছেন। কোন ইভেন্টে কাকে পাঠাব সেটা আমরা পরবর্তীতে নির্ধারণ করব। একজন নারী ও তিন জন পুরুষ অ্যাথলেট হবে।’

দাবা, সুইমিং, কারাতে, অ্যাথলেটিকস, বাস্কেটবল, রেসলিং, শ্যুটিংয়ের পাশাপাশি তায়কোয়ান্দোও ছিল বাংলাদেশের অংশগ্রহণের তালিকায়। পদক পাওয়ার সম্ভাবনা ক্ষীণ থাকায় গতকালের (সোমবার) সভায় ফেডারেশনের সাধারণ সম্পাদক তায়কোয়ান্দোর নাম প্রত্যাহারের অনুরোধ করলে গৃহীত হয়। ডিসিপ্লিন সংখ্যা কমলেও দুজন অ্যাথলেট বৃদ্ধি করায় বাংলাদেশের অংশগ্রহণকারী ক্রীড়াবিদের সংখ্যা একই থাকছে ৷ 

চীনের হাংজু এশিয়ান গেমসের কারাতে কাণ্ড নিয়ে ভারত্তোলন ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিওএ সদস্য লে.কর্ণেল নজরুল ইসলামকে তদন্ত করার দায়িত্ব দিয়েছিল বিওএ নির্বাহী কমিটি। তিনি গতকালের সভায় তদন্ত রিপোর্ট পেশ করেছেন। খেলোয়াড়ের কোনো দোষ না থাকায় দায় অব্যাহতি ও কারাতে দলের ম্যানেজার ও কোচের গাফিলতি খুজে পাওয়ায় দোষী সাব্যস্ত করা হয়েছে প্রতিবেদনে। 

নির্বাহী কমিটি তদন্ত রিপোর্টের উপর মতামত প্রদান করে। সভা সূত্রের খবর, ম্যানেজার ইকবাল হোসেনকে আন্তর্জাতিক অঙ্গনে দুই বছর নিষিদ্ধ এবং কোচ মোয়াজ্জেম হোসেন সেন্টুকে সতর্ক করার বিষয়ে আলোচনা হয়েছে। 

রমজানের ঈদের পর সুবিধাজনক সময়ে বিওএ ক্রীড়া উন্নয়নের লক্ষ্যে একটি মতবিনিময় সভা করবে৷ সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বিওএ সাধারণ সভা আয়োজনের সিদ্ধান্ত চুড়ান্ত হয় কালকের সভায়। 

এজেড/জেএ