বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের গ্র্যান্ডমাস্টার নর্ম অর্জনের জন্য ঢাকায় অনুষ্ঠিত হয়েছে দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট। বাংলাদেশি দাবাড়ু নর্ম অর্জনে ব্যর্থ হলেও সিঙ্গাপুরের আন্তর্জাতিক মাস্টার জগোদিস সিদ্ধার্থ একটি নর্ম পেয়েছেন। ফাহাদ আজ শেষ হওয়া দ্বিতীয় টুর্নামেন্টে অবশ্য সান্ত্বনাসূচক চ্যাম্পিয়ন হয়েছেন৷ 

আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৯ খেলায় ৬ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। একই পয়েন্ট পেয়ে ভারতের ফিদে মাস্টার পানিসার বিদান্ত রানার-আপ হয়েছেন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদে মাস্টার পানিসার বিদান্তের অর্জিত পয়েন্ট সমান হওয়ায় টাইব্রেকিংয়ে জয়ের সংখ্যাধিক্য বেশী হওয়ায় আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান চ্যাম্পিয়ন ও ফিদে মাস্টার পানিসার বিদান্ত রানার-আপ হন। 

এই টুর্নামেন্ট ফাহাদ শুরু করেছিলেন হার দিয়ে৷ অষ্টম রাউন্ড পর্যন্ত তিনি কখনো শীর্ষে ছিলেন না। আজ শেষ রাউন্ডে ফাহাদ গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের বিপক্ষে ওয়াকওভার পায়। নিয়াজ সময়মতো উপস্থিত হতে পারেননি বলে জানা গেছে। ফাহাদ জিতেছেন অন্য দিকে গতকাল যারা লিডে ছিলেন তারা আজ ড্র করেন। ফলে ফাহাদের চ্যাম্পিয়নশিপ অনেকটা সৌভাগ্যবশতই৷ নবম রাউন্ডের খেলায় গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান আন্তর্জাতিক মাস্টার লিয়ানাগে রানিন্দু দিলশানের সাথে, ফিদে মাস্টার পানিসার বিদান্ত ফিদে মাস্টার আরাধ্য গর্গের সাথে, আন্তর্জাতিক মাস্টার জগোদিস সিদ্ধার্থ ক্যান্ডিডেট মাস্টার মায়াঙ্ক চক্রবর্তীর সাথে ও আন্তর্জাতিক মাস্টার সাতইয়াকি আজারি জোদি গ্র্যান্ড মাস্টার শ্রীরাম জাঁয়ের সাথে ড্র করেন।

সাড়ে পাঁচ পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে সিঙ্গাপুরের আন্তর্জাতিক মাস্টার জগোদিস সিদ্ধার্থ তৃতীয় ও বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান চতুর্থ হন। সাড়ে চার পয়েন্ট নিয়ে ভারতের ফিদে মাস্টার আরধ্য গর্গ পঞ্চম, চার পয়েন্ট নিয়ে ভারতের ক্যান্ডিডেট মাস্টার মায়াঙ্ক চক্রবর্তী ষষ্ঠ, সাড়ে তিন পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে শ্রীলংকার আন্তর্জাতিক মাস্টার লিয়ানাগে রানিন্দু দিলশান সপ্তম, ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক মাস্টার সাতইয়াকি আজারি জোদি অষ্টম ও বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ নবম হন। তিন পয়েন্ট নিয়ে ভারতের গ্র্যান্ড মাস্টার শ্রীরাম জাঁ দশম হন।

খেলা শেষে এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির ব্যবস্থাপনা পরিচালক আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করেন। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও শ্রীলংকার ৩ জন গ্র্যান্ড মাস্টার ৪ জন আন্তর্জাতিক মাস্টার, ২ জন ফিদে মাস্টার ও একজন ক্যান্ডিডেট মাস্টারসহ মোট এ ইভেন্টে ১০ জন দাবাড়ু অংশগ্রহণ করেন।

এজেড/এইচজেএস