দেশের উদীয়মান দাবাড়ু সাকলাইন মোস্তফা সাজিদ। জাতীয় জুনিয়র চ্যাম্পিয়ন স্পেনের মেনরকা আইল্যান্ডে এক সপ্তাহ অনুশীলনের সুযোগ পেয়েছেন। তার এই অনুশীলনের সম্পূর্ণ ব্যয় বহন করবে আন্তর্জাতিক দাবা ফেডারেশন (ফিদে)।

সারা বিশ্ব জুড়ে ৪৫০ দাবাড়ুর মধ্যে ১২ জন প্রতিভাবান দাবাড়ু বাছাই করেছে ফিদে। সেই ১২ জনের একজন সাকলাইন। ২৭ মার্চ–২ এপ্রিল স্পেনে ১২ জন দাবাড়ুকে প্রশিক্ষণ দেবেন দুই গ্র্যান্ডমাস্টার জুডিথ পোলগার এবং আর্থার ইউসুপোভ। দুই জনই এক সময় বিশ্ব দাবার শীর্ষ পাঁচ জনের মধ্যে ছিলেন। 

ফিদের এমন ট্রেনিংয়ে ডাক পাওয়া দেশের জন্য অত্যন্ত বড় বিষয় হিসেবে উল্লেখ করে তার কোচ আবু সুফিয়ান শাকিল বলেন, ‘এটা বাংলাদেশের জন্য অনেক বড় বিষয়। আমাদের সাকলাইন স্পেনে বিশ্বমানের ট্রেনিংয়ের ডাক পেয়েছে। জাতীয় জুনিয়র চ্যাম্পিয়ন ও রেটিং দাবায় তার শিরোপা জয় হয়তো ফিদের নজরে এসেছে।’

সাকলাইনের সঙ্গে একজন অভিভাবক যেতে পারেন। অভিভাবককে স্পেনের আবাসন সুবিধা প্রদান করলেও যাতায়াত ব্যয় বহন করতে হবে নিজেকেই। সাকলাইনের অভিভাবক হিসেবে যেতে চান তার কোচ আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল। ফেডারেশন অথবা বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে বিমান টিকিটের সহায়তা পেলে তিনি কোচ হিসেবে যেতে পারেন।

ইউরোপের ভিসা একটু জটিল বিষয়। গত বছর ইতালির একটি টুর্নামেন্টে ভিসা জটিলতায় পড়েছিল বাংলাদেশ জুনিয়র দাবা দল। সাকলাইনের অনুশীলনের সুযোগটি দুর্দান্ত। ২৭ মার্চের আগে ভিসা পেলে তিনি স্পেনে গিয়ে বিশ্ব মানের দাবাড়ুদের সঙ্গে অনুশীলনের সুযোগ পাবেন।

এজেড/এএইচএস