আন্তর্জাতিক সাফল্যের সম্ভাবনার বিচারে চারটি ফেডারেশন নতুন ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপনের অগ্রাধিকার তালিকায়। এর মধ্যে রয়েছে আরচ্যারি। নাজমুল হাসান পাপন ইতোমধ্যে বেশ কয়েকটি ফেডারেশনের সঙ্গে আলোচনা করেছেন। এর মধ্যে আরচ্যারিও ছিল। গতকাল আরচ্যারির সঙ্গে আরেকবার বিশেষভাবে বসেছিলেন ক্রীড়া মন্ত্রী। 

আরচ্যারি ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদকের গতকাল ক্রীড়া মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের সূচি ছিল। ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল প্যারা আরচ্যারির জন্য দুবাইয়ে অবস্থান করছেন। তাই ফেডারেশনের সভাপতি লে.জেনারেল মোহাম্মাদ মইনুল ইসলাম (অব.) ক্রীড়া মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। 

গতকাল ক্রীড়া মন্ত্রীর সঙ্গে আলোচনা নিয়ে ফেডারেশন সভাপতি বলেন, `কয়েকটি ফেডারেশন একটু বিশেষ বিচেবনায় রয়েছে এর মধ্যে আরচ্যারিও আছে । সেই আলোকেই মূলত গতকাল আরচ্যারির সামগ্রিক বিষয় নিয়েই আলোচনা হয়েছে।’ সামগ্রিক বিষয়ের মধ্যে কোলাহলমুক্ত আরচ্যারি কমপ্লেক্স অন্যতম। 

আরচ্যাররা টঙ্গীর শহীদ আহসান উল্লাহ স্টেডিয়ামে ক্যাম্প ও অনুশীলন করে। স্টেডিয়ামের গা ঘেঁষেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও ওপরে ফ্লাইওভার থাকায় শব্দদূষণ রয়েছে। মনোযোগ নির্ভর খেলা আরচ্যারিতে এটা একটা সমস্যা। তাই আরচ্যারি ফেডারেশনের চাওয়া একটু নিরবিচ্ছিন্ন এলাকা। এই বিষয়ে ফেডারেশন সভাপতি বলেন, ‘রাসেল ভাই (সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ) থাকতে একটি জায়গা নিয়ে আমরা আলোচনা শুরু করেছিলাম। সেই জায়গা অধিগ্রহণ ও আরো কিছু বিষয় রয়েছে। সেই বিষয়গুলো বর্তমান মন্ত্রীকে অবহিত করেছি। ঐ জায়গা ছাড়াও গাজীপুরের মধ্যে আরও একটু ভেতর জায়গা পেলেও আমাদের সমস্যা নেই। ১০ একরের মতো জায়গা পেলে আমাদের ক্যাম্প, অনুশীলন, আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন সুন্দরভাবে সম্ভব হবে। এই ব্যাপারে তিনি নিজেও খোজ করবেন আমাদের খোজ নিতে বলেছেন।’

রোমান সানার আকস্মিক জাতীয় দল থেকে না খেলার সিদ্ধান্ত সারা দেশ জুড়েই আলোচনা। গতকাল মন্ত্রীর সঙ্গে ফেডারেশন সভাপতির আলোচনায় উঠে এসেছে রোমান প্রসঙ্গও। এই ব্যাপারে ফেডারেশন সভাপতি বলেন, ‘রোমানের চিঠিটি আমি সঙ্গে নিয়েছিলাম। মন্ত্রীকে চিঠিটি পড়ে শুনিয়েছি।’ চিঠি ও সামগ্রিক বিষয় শোনার পর মন্ত্রী আবেগী সিদ্ধান্ত বলেই মন্তব্য করেছেন বলে জানান ফেডারেশন সভাপতি।  

জাতীয় দল পারফরম্যান্স ভিত্তিক ক্ষেত্র। সাম্প্রতিক ইরাক সফরে রোমান জাতীয় দলে জায়গা করে নিতে পারেননি। আরচ্যারি ফেডারেশনে ক্যাম্পের জন্য ট্রায়াল ও র‌্যাংকিং টুর্নামেন্ট করে। সেখানেও অংশগ্রহণ করেননি। জাতীয় দল ও ক্যাম্প থেকে নিজেই আগে সরে গিয়ে পরবর্তীতে অব্যাহতি চেয়েছেন রোমান সানা। ফেডারেশনে অব্যাহতির চিঠি দিলেও গণমাধ্যমে আবার নানা বিষয়ে মন্তব্য করেছেন। এর কিছু সাংঘর্ষিক হলেও আবার কিছুর যৌক্তিকতাও রয়েছে। 

বাংলাদেশ আরচ্যারির অন্যতম বড় সম্পদ রোমান। তাই ফেডারেশন তার বিষয়টি গুরুত্ব দিয়ে শীঘ্রই বৈঠক করবে। ফেডারেশন সভাপতি বলেন, ‘আমরা চাই না কোনো আরচ্যার হারিয়ে যাক। স্কোর নির্ভর খেলায় স্কোর করেই আরচ্যারদের নিজেদের অবস্থান ধরে রাখতে হবে। আজ-কালের মধ্যেই সাধারণ সম্পাদকের ফেরার ( দুবাই থেকে ) কথা। সাধারণ সম্পাদক ফিরলে মিটিং করে আমরা এই বিষয়টি আনুষ্ঠানিকভাবে অবহিত করব।’

এজেড/এফআই