দেশের অন্যতম সেরা আরচ্যার রোমান সানা জাতীয় দল থেকে অব্যাহতি চেয়েছেন। ফেডারেশন তার সেই অব্যাহতি গ্রহণ করেছে। অব্যাহতি গ্রহণের এক দিন পর রোমান সানা আজ ফেডারেশনের সাধারণ সম্পাদকের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

আজ সরকারি ছুটির দিনও টঙ্গীস্থ আরচ্যারি ক্যাম্পে ছিল ব্যস্ততা। তৃণমূল পর্যায়ের জন্য কোরিয়ান কোচ আসায় আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল ক্যাম্পে গিয়েছিলেন। সেখানে রোমান সানা তার সঙ্গে প্রায় এক ঘন্টার বেশি সময় আলোচনা করেছেন। সেই সময় কোচিং স্টাফ, রোমানের স্ত্রী দিয়া সিদ্দিকীও ছিলেন।

রোমান ফেডারেশনের কাছে সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবী জানিয়েছেন। সুযোগ-সুবিধা বৃদ্ধি করলে তিনি জাতীয় দলের হয়ে খেলার কথা জানিয়েছেন। রোমানের এই দাবির প্রেক্ষিতে ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল জানিয়েছেন, 'ফেডারেশনের সহায়তা করার সক্ষমতা কতটুকু আছে সেটাও বিষয়। সহায়তা করলে জাতীয় দলের সবাইকে সমানভাবেই করতে হবে। কারো একার জন্য কিছু করা হবে না। এই বিষয় আমার একক কোনো সিদ্ধান্ত বা মন্তব্যও নেই যা হবে ফেডারেশনের সভায়।'

সুযোগ-সুবিধা বৃদ্ধি বা নিশ্চিতের আগে রোমান সানাকে জাতীয় দলে ফিরতে হলে দু’টি শর্ত পূরণ করতে হবে। এই প্রসঙ্গে ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, 'সে ফেডারেশনে চিঠিতে লিখেছে মানসিক চাপ, শারীরিক ইনজুরি ও পারফরম্যান্স খারাপ এজন্য অব্যাহতি। গণমাধ্যমে ফেডারেশনের নানা সমালোচনা করেছে। এজন্য তাকে ভুল স্বীকার করে ফেডারেশনের কাছে চিঠি দিতে হবে। সেই চিঠি গৃহীত হওয়ার পর আমাদের ট্রায়ালে ভালো পারফরম্যান্স করে জাতীয় দলে জায়গা করে নিতে হবে।'

শুক্রবার ফেডারেশনের নির্বাহী কমিটির সভার পর গণমাধ্যমে সাধারণ সম্পাদক রোমানকে মানসিক রোগী বলে মন্তব্য করেছেন। এমন মন্তব্যে আহত রোমান আজ সাধারণ সম্পাদককে এই বিষয়টিও উথাপন করেছিলেন। চপল রোমানকে সেই ব্যাখা দিয়েছেন, 'মানুষ অসুস্থ হলেই তো চিকিৎসকের শরণাপন্ন হয়। মনোরোগ, মানসিক চিকিৎসকের কাছে চিকিৎসা গ্রহণ করলে সেটা রোগী হিসেবেই গণ্য।'

রোমান সানা তার সতীর্থ আরচ্যার দিয়া সিদ্দিকীকে মারধর করতেন ক্যাম্পে। বিদেশেও এমন ঘটনা ঘটিয়েছেন। এমন ঘটনায় ক্যাম্পের অন্য আরচ্যাররা ছিলেন বিব্রত। শৃঙ্খলা পরিপন্থি ঘটনায় আরচ্যারি ফেডারেশন রোমানকে ২ বছরের জন্য নিষিদ্ধ করে। বিশ্ব আরচ্যারিও বিষয়টি আমলে নেয়। সেফগার্ডিং (নিরাপত্তা) ভঙের জন্য রোমান সানাকে সার্বক্ষণিক মনোবিদের সান্নিধ্যে থাকার পরামর্শ দেয়। আরচ্যারি ফেডারেশন রোমান সানার জন্য মনোবিদ নিয়োগ দেয়। সেই মনোবিদ রোমান সানার রাগ নিয়ন্ত্রণের বিষয় নিয়ে কাজ করে।

রোমান সানা তার ভুল বুঝতে পেরে ফেডারেশনে নিঃশর্ত ক্ষমা চায়। ফেডারেশন রোমানের শাস্তি প্রত্যাহার করলেও আন্তর্জাতিক অঙ্গনে নারী আরচ্যারদের নিরাপত্তা ও পারিপার্শ্বিক বিষয় চিন্তা করে আন্তর্জাতিক আরচ্যারি ফেডারেশন তাদের শাস্তি বহাল রাখে। আরচ্যারি ফেডারেশন মনোবিদের রিপোর্ট ও রোমান-দিয়ার বিয়ের ছবি সহ নানা তথ্যাদি প্রেরণের পর শর্তসাপেক্ষে শাস্তি প্রত্যাহার করে। এরপর রোমান এশিয়ান গেমস ও এশিয়ান আরচ্যারিতে অংশগ্রহণ করে। আন্তর্জাতিক আরচ্যারিতে ফিরলেও শাস্তি সম্পূর্ণ প্রত্যাহার না হওয়া পর্যন্ত মনোবিদের সান্নিধ্যে থাকার নির্দেশনা রয়েছে রোমানের উপর।

ফেডারেশনের সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠকের পর রোমান ও দিয়া উভয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছে। কেউ মুঠোফোনে সাড়া দেননি। সাধারণ সম্পাদক ফেডারেশনের অবস্থান স্পষ্ট করেছে এখন রোমানের পরবর্তী পদক্ষেপ বা সিদ্ধান্ত কি এই ব্যাপারে জানা যায়নি।

ফেডারেশনের চিঠিতে এক, মিডিয়ায় আরেক ধরনের মন্তব্য। ফেডারেশন রোমানের চিঠি গ্রহণের পর আবার ফেডারেশনের সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক করছেন। রোমানের এমন কর্মকান্ডে আরচ্যারি সংশ্লিষ্টদের সংশয়, রোমান আকস্মিক আবেগের বশে এমন করছেন নাকি নেপথ্যে অন্য কিছু রয়েছে!

এজেড/এইচজেএস