নাজমুল হাসান পাপন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির পাশাপাশি এখন যুব ও ক্রীড়া মন্ত্রী। দীর্ঘদিন পর ক্রীড়াঙ্গনের কেউ ক্রীড়া মন্ত্রী হওয়ায় পাপনের প্রতি প্রত্যাশার মাত্রা বেশি। তাই বিভিন্ন ফেডারেশন নানা সমস্যা নিয়ে হাজির হচ্ছেন নতুন মন্ত্রীর কাছে এবং তিনিও আশ্বাস দিচ্ছেন। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশ সাঁতার ফেডারেশনের শীর্ষ কর্মকর্তাবৃন্দ আজ মন্ত্রণালয়ে ক্রীড়া মন্ত্রী পাপনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। 

বাংলাদেশ সাঁতার ফেডারেশনের বর্তমান সভাপতি নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান। তিনি সভাপতির দায়িত্ব গ্রহণের পর থেকেই সাঁতারের বর্তমান অবস্থা থেকে উন্নয়নের চেষ্টা ও নানা পরিকল্পনার বিষয় ভাবছেন। সাঁতারের উন্নয়নের অন্যতম বাধা মিরপুর সৈয়দ নজরুল ইসলাম কমপ্লেক্সের স্কোরবোর্ড। এর পাশাপাশি পুলে গ্যাসের সংকট সহ আরো আনুষাঙ্গিক সমস্যা রয়েছে। আজ এই বিষয়গুলো নতুন ক্রীড়া মন্ত্রীকে সাতার ফেডারেশনের প্রতিনিধিবর্গ অবহিত করেছে। 

মিরপুর সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্স ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এর আগে সুইমিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামস্থ সুইমিংপুলে। এই পুলটি গত কয়েক বছর যাবৎ কোনো প্রতিযোগিতা আয়োজন হচ্ছে না। শুধু সাঁতার শেখানোর ক্ষেত্রেই ব্যবহৃত হচ্ছে। আজ মন্ত্রণালয়ের সভা শেষে ফেডারেশনের সভাপতি বঙ্গবন্ধু স্টেডিয়ামের পুলও পরির্দশন করেছেন। এই পুল সংস্কারের বিষয়েও মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে ফেডারেশনের।

মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাঁতার ফেডারেশনের অন্যতম সহ-সভাপতি প্রকৌশলী গোলাম মোঃ আলমগীর আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘পাপন ভাই আমাদের ক্রীড়াঙ্গনের মানুষ। তিনি সাঁতার সম্পর্কে আগে থেকেই অবগত। আমাদের সমস্যাগুলো মনোযোগ দিয়ে শুনেছেন। দ্রুত কার্যকরি পদক্ষেপের আশাবাদ ব্যক্ত করেছেন।’ 

বঙ্গবন্ধু স্টেডিয়ামে পুল সংস্কার প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের সভাপতি মহোদয় আজ নিজেই এই পুল পরিদর্শন করেছেন। আমাদের এই পুলের প্রয়োজনীয় সংস্কার সংক্রান্ত একটা ফাইল মন্ত্রণালয়ে দেব। এরপর মন্ত্রণালয় পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে।’

চীনের দুঃখ হোয়াং হো নদীর মতো বাংলাদেশের সাতারের এখন দুঃখ স্কোরবোর্ড। গত কয়েক বছর ধরেই স্কোরবোর্ড অচল। জাহিদ আহসান রাসেল মন্ত্রী থাকাবস্থায় সাঁতার ফেডারেশন একাধিকবার চিঠি ও সমস্যার কথা জানালেও কোনো প্রতিকার হয়নি। তবে এবার প্রতিকারের সম্ভাবনা দেখছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ, ‘আসলে আমরা স্কোরবোর্ড নিয়ে দীর্ঘদিন ধরেই ভুগছি। এত দিন নানা চিঠি চালাচালির পরও হইনি, তবে এখন আশা করছি বিষয়টি দ্রুত সময়ের মধ্যে হতে পারে।’ এর খানিকটা বাস্তব প্রমাণও মিলেছে। মন্ত্রীর সঙ্গে আজ ফেডারেশনের সভা শেষ হওয়ার কিছুক্ষণ পরই স্কোরবোর্ডের ঠিকাদার ফেডারেশনের সাধারণ সম্পাদকের সঙ্গে যোগাযোগ করেছে। 

এজেড/জেএ