থাইল্যান্ডের ব্যাংকক ওপেন দাবায় দুর্দান্ত খেলছেন বাংলাদেশের ফিদে মাস্টার মনন রেজা নীড়। আগামীকাল শেষ রাউন্ডে ভারতীয় গ্র্যান্ডমাস্টার মিত্রভা গুহর বিপক্ষে ড্র করলেই একটি জিএম নর্ম হবে তার।

নীড়ের বর্তমান টাইটেল ফিদে মাস্টার। ফিদে মাস্টারের পরের ধাপ আন্তর্জাতিক মাস্টার। আন্তর্জাতিক মাস্টার হওয়ার আগেই জিএম নর্ম পাওয়ার বিষয়টি থাইল্যান্ড থেকে পরিষ্কার করেছেন বাংলাদেশি দুই দাবাড়– তৈয়বুর রহমান সুমন ও আবু সুফিয়ান শাকিল।

তারা জানান, ‘টাইটেলের সঙ্গে নর্মের কোনো সম্পর্ক নেই। নর্ম অর্জিত হয় পারফরম্যান্স রেটিংয়ের উপর ভিত্তি করে। একটি টুর্নামেন্টে ২৪৫০ পারফরম্যান্স রেটিং স্পর্শ করলে আইএম নর্ম ও ২৬০০ পারফরম্যান্স রেটিং স্পর্শ করলে জিএম নর্ম পাওয়া যায়। নীড়ের এই টুর্নামেন্টে পারফরম্যান্স রেটিং প্রায় ২৫০০। তাই সে একটি আইএম নর্ম পেয়েছে এবং আগামীকাল ভারতীয় গ্র্যান্ডমাস্টারের বিরুদ্ধে ড্র করলে ২৬০০ পারফরম্যান্স রেটিং হওয়ায় জিএম নর্ম হবে।’

এই টুর্নামেন্টে নীড় আট ম্যাচে সাড়ে ছয় পয়েন্ট পেয়েছেন। এর মধ্যে দুই গ্র্যান্ডমাস্টারের বিরুদ্ধে অর্জন করেছেন দেড় পয়েন্ট। তিনি যে ফর্মে রয়েছেন তাই আগামীকাল ড্র সম্ভব মনে করছেন ফিদে মাস্টার তৈয়বুর রহমান, ‘আগামীকাল নীড় সাদা নিয়ে খেলবে। তার বর্তমান ফর্ম এবং পারফরম্যান্স সে এবং আমরা সবাই আশাবাদী।’

আন্তর্জাতিক মাস্টার হতে ২৪০০ রেটিং ও তিনটি নর্ম প্রয়োজন। নীড়ের বর্তমান রেটিং ২৪৪০। ইতোমধ্যে একটি নর্ম অর্জন করেছেন। আর দু’টি আইএম নর্ম পেলে তিনি আন্তর্জাতিক মাস্টার হবেন। গ্র্যান্ডমাস্টার হতে প্রয়োজন ২৫০০ রেটিং ও তিনটি জিএম নর্ম। আগামীকাল ড্র করলে নীড় জিএম নর্মও পাবেন। 

বাংলাদেশের পাঁচ জন গ্র্যান্ডমাস্টার রয়েছেন। ২০০৯ সালে এনামুল হোসেন রাজীবের পর এখন পর্যন্ত আর কেউ গ্র্যান্ডমাস্টার হতে পারেননি। সম্প্রতি আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান একটি জিএম নর্ম পেয়েছেন। তাও টানা দুই বছর চেষ্টার পর। সেখানে নীড় ফিদে মাস্টার হয়ে এবার জিএম নর্মের খুব কাছাকাছি।

এজেড/জেএ