দুবাইয়ে পুলিশ গ্লোবাল চেস টুর্নামেন্টে দুর্দান্ত ছন্দে ছিলেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। চতুর্থ রাউন্ডে উজবেক গ্র্যান্ডমাস্টারের বিপক্ষে হেরে খানিকটা ছন্দপতন ঘটে। পঞ্চম রাউন্ডে অবশ্য জিতে আবার ছন্দে ফিরেছেন। 

পঞ্চম রাউন্ডে মঙ্গোলিয়ার আন্তর্জাতিক মাস্টার মুনগুনতুল বাটখুয়াংকে পরাজিত করেছেন ফাহাদ। সাদা ঘুঁটি নিয়ে আন্তর্জাতিক মাস্টার মুনগুনতুল বাটখুয়াংয়ের সেমি-শ্লাভ ডিফেন্স পদ্ধতির বিরুদ্ধে খেলে ৩৭ চালের মাথায় জয়ী হন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৫ খেলায় ৩ পয়েন্ট অর্জন করেছেন। ষষ্ঠ রাউন্ডের খেলায় ফাহাদ রহমান তুরস্কের গ্র্যান্ডমাস্টার সানাল ভাহাপের সাথে খেলবেন।

ফাহাদ গত মাসে ভিয়েতনামে একটি জিএম নর্ম পেয়েছেন। এই টুর্নামেন্ট থেকেও তার জিএম নর্ম পাওয়ার সম্ভাবনা রয়েছে। বাকি চার রাউন্ডের ফলাফলের পাশাপাশি প্রতিপক্ষের রেটিং বিবেচ্য বিষয়।

ভারতের জম্মু ও কাশ্মির রাজ্যের শ্রীনগর শহরে অনুষ্ঠিত ৩য় কাশ্মির আন্তর্জাতিক ফিদে রেটিং দাবা প্রতিযোগিতায় বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার মোঃ শরীফ হোসেন চ্যাম্পিয়নশিপের জন্য টাই করে টাইব্রেকিং পদ্ধতিতে তৃতীয় স্থান লাভ করেন।

আজ শেষ রাউন্ডের খেলা শেষে ফিদে মাস্টার মোঃ শরীফ হোসেন, ভারতের অনুস্তপ বিশ্বাস ও আন্তর্জাতিক মাস্টার নিরোজ কুমার মিশ্রা সাড়ে সাত পয়েন্ট অর্জন করেন। টাইব্রেকিং পদ্ধতিতে অনুস্তপ বিশ্বাস চ্যাম্পিয়ন, আন্তর্জাতিক মাস্টার নিরোজ কুমার মিশ্রা রানার-আপ ও ফিদে মাস্টার মোঃ শরীফ হোসেন তৃতীয় হন।

সাত পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন চতুর্থ স্থান লাভ করেছেন। ছয় পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ দ্বাদশ, পাঁচ পয়েন্ট করে নিয়ে পল্লী সঞ্চয় ব্যাংকের মোঃ আনিচুজ্জামান জুয়েল ৩১তম হন। একই পয়েন্ট করে পেয়ে আসিয়া সুলতানা ৩৮তম ও কৌমুদি নার্গিস ৪২তম স্থান লাভ করেন। এ টুর্নামেন্টে ১০৬ জন দাবাড়ু অংশগ্রহণ করেন।

এজেড/এইচজেএস