বিশ্বকাপ দাবায় আজ ছিল টাইব্রেকিং দিন। বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ টাইব্রেকিংয়ে প্যারাগুয়ের গ্র্যান্ডমাস্টার ডেলগাডো রমিরেজের সঙ্গে দুর্দান্ত লড়ে শেষ পর্যন্ত হেরে বিদায় নিলেন।  

প্রথমে র‌্যাপিড দুই গেম হয়। র‌্যাপিড দুই রাউন্ডে দুইটিই ড্র হয়। প্রথম দফায় র‌্যাপিডে ফলাফল না হওয়ায় দ্বিতীয় দফায় আবার র‌্যাপিড হয়। দ্বিতীয় দফার র‌্যাপিডের ম্যাচটি নিয়াজ জিতলেও পরের ম্যাচে আবার হেরে যান। র‌্যাপিডে ফলাফল নিষ্পত্তি না হওয়ায় ব্লিটজ গেম হয়৷ 

র‌্যাপিড চার গেমের পরও ফলাফল সমান থাকায় উভয়েই ৫ সেকেন্ড করে প্রতি চালের সাথে ৩ সেকেন্ড যোগ হওয়া দু’টি ব্লিটজ গেম অংশ নেন। কিন্তু দুটি ব্লিটজ গেমেই গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ হেরে গিয়ে দ্বিতীয় রাউন্ডে উন্নীত হতে পারেননি না। এর আগে মূল দু’টি খেলায় গ্র্যান্ড মাস্টার নিয়াজ গ্র্যান্ড মাস্টার ডেলগাডোর সাথে ফলাফল ১-১ করায় টাই-ব্রেকিং গেম অনুষ্ঠিত হয়।
  
২০০৭ সালেই একমাত্র এনামুল হোসেন রাজীব বিশ্বকাপ দাবায় দ্বিতীয় রাউন্ডে খেলেছিলেন। রাজীব প্রথম রাউন্ডে এক গেম ড্র ও আরেক গেমে জিতেছিলেন। এবারের দাবা বিশ্বকাপে বাংলাদেশ থেকে তিন জন দাবাড়ু গেছেন। জিয়াউর রহমান ও শিরিন দুই জনই প্রথম রাউন্ড থেকে বিদায় নেন। উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ প্রথম রাউন্ডের প্রথম গেমে হারেন। দ্বিতীয় গেমে দুর্দান্ত খেলে জিতে টাইব্রেকিংয়ে যান। 

এজেড/এমএইচ