ফুটবল, ক্রিকেটের বাইরে বাংলাদেশের অন্য খেলাগুলো সেই রকম আলোচনায় থাকে না। তবে এবার অলিম্পিকের বছর হওয়ায় অন্য ডিসিপ্লিন নিয়েও যথেষ্ট আলোচনা ছিল। অ্যাথলেটিক্স, কাবাডি, হকি ও অন্য সব ডিসিপ্লিনের খেলাধুলার বিশ্লেষণ করেছেন ঢাকা পোস্টের সিনিয়র স্পোর্টস রিপোর্টার আরাফাত জোবায়ের। 

টোকিও অলিম্পিকে আরচ্যারির আলো

বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া আসর অলিম্পিকে অংশগ্রহণই ছিল বাংলাদেশের সান্ত্বনা। এবারই প্রথম বাংলাদেশ পদকের মৃদু স্বপ্ন নিয়ে টোকিও গিয়েছিল। আরচ্যারির রোমান সানা, দিয়া সিদ্দিকীরা পদক জিততে না পারলেও আগামীর পদক জেতার ভিত খানিকটা গড়ে দিয়েছেন। তারা শেষ ১৬তে উঠতে ব্যর্থ হয়েছেন। তবে নিবিড় অনুশীলন ও সুযোগ সুবিধা পেলে তাদের নিয়ে স্বপ্ন দেখা বাড়াবাড়ি হবে না সেটা প্রতিষ্ঠিত করেছেন। 

বাংলাদেশের ‘অলিম্পিকে’ আনসার সেরা

বাংলাদেশ গেমসকে বলা হয় বাংলাদেশের অলিম্পিক। গত বছর এই গেমস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনা ভাইরাসের জন্য অনুষ্ঠিত হয়নি। গত বছরের দেয়া সূচিতেই এই বছর ১-১০ এপ্রিল বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস অনুষ্ঠিত হয়। বিগত গেমসের মতোই এই গেমসেও সার্ভিসেস বাহিনী আধিপত্য বিস্তার করেছে। বাংলাদেশ আনসার সর্বোচ্চ সংখ্যক স্বর্ণ জিতে চ্যাম্পিয়ন হয়েছে। 

দ্রুততম মানবের নিষেধাজ্ঞা ও প্রত্যাহার

এক সময় বাংলাদেশের অ্যাথলেটরা দক্ষিণ এশিয়ার দ্রুততম মানব ছিল। গত এক দশকে দ্রুততম মানব তো দূরের কথা, সাফ গেমসের স্প্রিন্টে ব্রোঞ্জও নেই বাংলাদেশের। বর্তমান দ্রুততম মানব ইসমাইল হোসেন ছিলেন এবার অন্য কারণে আলোচনায়। তিনি টোকিও অলিম্পিকে যেতে না পারায় ক্ষোভ থেকে অলিম্পিককে চিঠি দিয়েছিলেন। ফেডারেশনের সিদ্ধান্তের সমালোচনাও করেছিলেন মিডিয়ায়। এজন্য ফেডারেশন তাকে এক বছর নিষিদ্ধ করে। দুই মাস পর তার ভুল বুঝতে পারায় ফেডারেশন সিদ্ধান্ত পুনঃবিবেচনা করে। 

কাবাডির ইতিহাস

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি। জাতীয় খেলা হলেও দেশের মাটিতে কাবাডি ফেডারেশনের আয়োজিত কোনো প্রতিযোগিতায় আন্তর্জাতিক সাফল্য ছিল না। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে কাবাডি ফেডারেশন বঙ্গবন্ধু কাপ কাবাডি করে। সেই কাবাডিতে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়। এটি বাংলাদেশের কাবাডির বিশেষ অর্জন।

হকিতে মেরিনার্সের বছর 

তিন বছর পর হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার হকি লিগ। এবারের লিগে মেরিনার্স আবাহনী, মোহামেডানকে পেছনে ফেলে শিরোপা জেতে। শুধু লিগই নয়, ক্লাব কাপেও চ্যাম্পিয়ন হয় ঢাকা মেরিনার ইয়াংস। মোহামেডান ও আবাহনী লিগের শেষ দিকে উঁচু মানের বিদেশি আনলেও মেরিনার্স তাদের ধারাবাহিক পারফরম্যান্সে বাজিমাত করে। মেরিনার্সকে দুই শিরোপা এনে দেয়া কোচ মামুনুর রশীদ জাতীয় দলের হেড কোচের দায়িত্ব পাননি। ফেডারেশন বিকেএসপির উপদেষ্টা কোচ গোবীনাথানের উপর ভরসা করে। বছরের শেষ ভাগে হয়েছে এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি। পাঁচ দলের টুর্নামেন্টে বাংলাদেশ পঞ্চম হয়। বাংলাদেশ এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির মাধ্যমে ৪০ মাস পর আন্তর্জাতিক খেলায় ফেরে। 

জাবির-হরিষিতরা রানারআপ 

বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল ভলিবল চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ পুরুষ ফুটবল দল। শ্রীলঙ্কার বিপক্ষে সরাসরি ৩-০ সেটে হারে জাবিররা। বাংলাদেশ ভলিবল দল টুর্নামেন্ট উপলক্ষে বেশি প্রস্তুতি নিতে পারেনি। স্বল্প প্রস্তুতিতেও বাংলাদেশের খেলোয়াড়েরা ভালো পারফরম্যান্স করেছে। নারী দল চার ম্যাচের মধ্যে মাত্র একটি ম্যাচ জিতেছে। 

নীরব নির্বাচন ও পুরনোরাই

এই বছর বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন সহ বেশ কয়েকটি ফেডারেশনে নির্বাচন হয়েছে। সেই নির্বাচনে মুল পদ সাধারণ সম্পাদক হিসেবে থেকেছেন আগের ব্যক্তিরাই। ভলিবল, হ্যান্ডবল,আরচ্যারি,সাতারে সাধারণ সম্পাদক হিসেবে আছেন আশিকুর রহমান মিকু, আসাদুজ্জামান কোহিনূর, কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল, এমবি সাইফ। ফেডারেশনগুলোর মতো দেশের ক্রীড়াঙ্গনের শীর্ষ সংস্থা অলিম্পিকেও বর্তমান মহাসচিব সৈয়দ শাহেদ রেজার প্যানেল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে।

এজেড/এমএইচ