এবারের উইম্বলডনটা যে তারকাদের জন্য সহজ হবে না, তারই যেন আভাস মিলছে। নারী এককে সেরেনার বিদায়ঘণ্টা বেজে গেছে; রাফায়েল নাদালের বিদায় না ঘটলেও, আর্জেন্টাইন প্রতিপক্ষ ফ্রান্সিসকো সেরুন্দোলোর বিপক্ষে জিততে ঘামই ঝরে গেল রেকর্ড গ্র্যান্ড স্ল্যামজয়ীর। দ্বিতীয় বাছাই নাদাল ৬-৪, ৬-৩, ৩-৬, ৬-৪ গেমে জিতে পাড়ি জমালেন দ্বিতীয় রাউন্ডে। 

আর্জেন্টাইন সেরুন্দোলো উইম্বলডনে কেবল প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন গত রাতে। ৪১তম অবস্থানে থাকা এই খেলোয়াড় যেভাবে লড়েছেন পুরো ম্যাচে, তা দেখে বিষয়টা বোঝা দায়। তবে নাদাল তার অভিজ্ঞতা দিয়ে সামলেছেন পুরো পরিস্থিতিটা। চলতি বছর অস্ট্রেলিয়ান ও ফ্রেঞ্চ ওপেন জিতে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যামের পথে এগোচ্ছেন ভালোভাবেই। সেটা হয়ে গেলে ১৯৬৯ সালের পর এই প্রথম পুরুষ টেনিসে কেউ জিতবেন এক বছরে সবগুলো গ্র্যান্ড স্ল্যাম।

প্রথম দুই সেটে সহজেই জিতে গিয়েছিলেন নাদাল। তবে সেন্টার কোর্টের এই ম্যাচে তৃতীয় সেটে দেখল ফ্রান্সিসকোর নাটকীয় প্রত্যাবর্তন। জিতলেন ৩-৬ গেমে। পরের সেটেও এগিয়ে গিয়েছিলেন ৩-১ আর ৪-২ ব্যবধানে। তবে নাদাল এরপর আর কোনো ভুল করেননি। ম্যাচটা বগলদাবা করেন প্রতিপক্ষকে কোনো সুযোগ না দিয়েই। তাতেই ফ্রান্সিসকো সেরুন্দোলোর বিপক্ষে জয় নিয়ে তিনি চলে যান দ্বিতীয় রাউন্ডে।

২০০৮ আর ২০১০ সালের চ্যাম্পিয়ন নাদাল দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন লিথুয়ানিয়ার রিকার্ডাস বেরাঙ্কিসকে। তাকে হারালেই স্প্যানিশ এই টেনিস তারকা পৌঁছে যাবেন শেষ ৩২-এ।

চলতি মৌসুমে তৃতীয় শিরোপার আশাটা এবার তার বেড়েছে টুর্নামেন্টের শুরুতেই। ২০২১ আসরের রানার্স আপ মাতেও বেরাত্তিনি করোনা পজিটিভ হয়ে যে বিদায় নিয়েছেন টুর্নামেন্ট থেকে, সবকিছু ঠিকঠাক থাকলে সেমিফাইনালে তার বিপক্ষেই খেলতে হতো নাদালকে।

এনইউ/এটি