ইউএস ওপেনের শেষ ষোলোতেই থেমে গেল রাফায়েল নাদালের স্বপ্নযাত্রা। বছরের প্রথম দুই গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেন এবং ফ্রেঞ্চ ওপেন জিতে ক্যারিয়ারের পড়ন্ত বিকেলে আরেকটি অসাধারণ মৌসুমের স্বপ্ন দেখছিলেন নাদাল। তবে উইম্বলডনের সেমিফাইনাল থেকে চোট নিয়ে বিদায়ে সেই স্বপ্নযাত্রায় ছেদ পড়ে। ইউএস ওপেন দিয়ে বছরের শেষটা মধুর করার সুযোগ ছিল তার সামনে। তবে আশাভঙ্গের যাতনা নিয়েই শেষ হলো নাদালের গ্র্যান্ডস্লাম মৌসুম।

উইম্বলডনের মতো ইউএস ওপেনের চোটের সঙ্গে লড়াই করেই এগোচ্ছিলেন নাদাল। তবুও দাপটের সঙ্গেই আসরের প্রথম তিন রাউন্ড পার করেছিলেন। তবে শেষ ষোলোয় আর পারলেন না, যুক্তরাষ্ট্রের ২২তম বাছাই ফ্রান্সেস তিয়াফোর কাছে ৬-৪, ৪-৬, ৬-৪, ৬-৩ গেমে হেরে গেলেন চারবারের ইউএস ওপেনজয়ী নাদাল।

রেকর্ড ২২ বারের গ্র্যান্ডস্লামজয়ী নাদাল ম্যাচ শেষে কোর্টে ফেরা নিয়ে অনিশ্চয়তার কথা জানিয়েছেন, ‘আমার এখন বাড়ি যেতে হবে। টেনিসের চেয়ে আরও গুরুত্বপূর্ণ বিষয় আছে, সেগুলো নিয়ে কাজ করতে হবে। আমার পেশাগত জীবনের চেয়ে ব্যক্তিগত জীবন অনেক গুরুত্বপূর্ণ। সেটার ওপর নির্ভর করেই আমি সিদ্ধান্ত নেব। আবার কবে (কোর্টে) ফিরব জানি না। আমি মানসিকভাবে তৈরি হওয়ার চেষ্টা করব। যখন মনে হবে আমি আবার প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রস্তুত, তখন আমি আবার ফিরব।’

এদিকে নাদালকে হারানোর বিষয়টি এখনো অবিশ্বাস্য ঠেকছে তরুণ তিয়াফোর কাছে, ‘আজ বিশেষ একটা ঘটনা ঘটল। আমি জানি না কী বলবো, আমি খুব খুশি। তিনি সর্বকালের অন্যতম সেরা একজন।’ সেমিফাইনালে ওঠার লড়াইয়ে রাশিয়ার আন্দ্রে রুবলেভকে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন তিয়াফো।

এইচএমএ/এটি