ইতিহাস গড়ার হাতছানি নিয়েই নেমেছিলেন কোর্টে। যেখানে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন আরেক তরুণ ক্যাস্পার রুদ। দুজনের লড়াইটা অবশ্য জমল না। ফাইনালটা ঠিক হলো না ফাইনালের মতো। রুদকে হারিয়ে ইউএস ওপেনের শিরোপা জিতলেন কার্লোস আলকারাস। একইসঙ্গে এই ১৯ বছর বয়সী গড়লেন ইতিহাসের সর্বকনিষ্ঠ হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার রেকর্ড।

আলকারাসের সামনে সাদামাটাই লাগল রুদকে। রোববার ইউএস ওপেনের পুরুষ এককের ফাইনালে নরওয়ের ২৩ বছর বয়সী তারকার বিপক্ষে স্প্যানিশ আলকারাসের জিতলেন ৬-৪, ২-৬, ৭-৬ (১), ৬-৩ গেমে।

এদিন একসঙ্গে দুটো অর্জন যোগ হলো আলকারাসের নামের পাশে। প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা আর এক নম্বর বনে যাওয়া। ১৯৭৩ সালে এটিপি র‌্যাঙ্কিং চালু হয়েছে। এরপর এক নম্বরে ওঠা প্রথম টিনেজ আলকারাস। এর আগে সর্বকনিষ্ঠ এক নম্বর ছিলেন লেটন হিউয়েট। ২০০১ সালে ২০ বছর বয়সে এই অস্ট্রেলিয়ান হয়েছিলেন নাম্বার ওয়ান!

গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জিতে এখন আনন্দে ভাসছেন আলকারাস। হাসিমুখে বলছিলেন, ‘ছেলেবেলা থেকেই এমন কিছুর স্বপ্ন দেখে আসছি, বিশ্বের এক নম্বর হব, গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জিতব। আমার পরিবার, আমার দলের সঙ্গে যে কঠোর পরিশ্রম করেছি, সেটিরই পুরস্কার এই ট্রফি।’

রেকর্ড ২৩ হাজার ৮৫৯ দর্শক ধারণ ক্ষমতার আর্থার অ্যাশ স্টেডিয়ামে দাঁড়িয়ে এই ১৯ এর তারকা জানিয়ে দিলেন, ধরে রাখতে চান শ্রেষ্টত্ব। আলকারাস জানিয়ে দিলেন, ‘অনেক অনেক সপ্তাহ ধরে আমি শীর্ষে থাকতে চাই, আশা করি-অনেক বছর ধরে থাকব। আবার কঠোর পরিশ্রম করব আমি।’

এটি