২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে গিয়েও কোর্টে নামা হয়নি নম্বর ওয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচের। করোনা টিকা না নেওয়ায় তাকে সেবার অস্ট্রেলিয়া থেকে ফিরতে হয়েছিল। আরও একবার একই গ্যাঁড়াকলে পড়েছেন এই টেনিস তারকা। আমেরিকায় শুরু হতে যাওয়া ২০২৩ বিএনপি পরিবাস ওপেনে খেলতে যাওয়ার আগেই তিনি এই দুঃসংবাদ পেয়েছেন। বাইডেন প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, করোনা টিকা না নেওয়া থাকলে আমেরিকায় প্রবেশ করা যাবে না। আগামী ১১ মে পর্যন্ত আমেরিকায় চলবে করোনা জরুরি অবস্থা।

এ কারণে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন জোকোভিচ। রাফায়েল নাদালের সঙ্গে সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড স্লাম জেতা জোকোভিচ মূলত নাম প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন। ধারণা করা হচ্ছে, করোনা টিকা না নেওয়ায় আমেরিকার প্রশাসন জোকোভিচের ভিসার আবেদন মঞ্জুর করেনি!

টুর্নামেন্ট কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচ ২০২৩ বিএনপি পরিবাস ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। তার পরিবর্তে প্রতিযোগিতায় অংশ নেবেন নিকোলাজ বাসিলাশভিলি।’

এর আগে ফেব্রুয়ারিতে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স খেলার জন্য বিশেষ আবেদন করেছিলেন জোকোভিচ। কিন্তু পরিবাস ওপেনের আগে ভিসা না পাওয়ায় পরের মিয়ামি ওপেনেও তিনি অংশ নিতে ব্যর্থ হতে পারেন বলে শঙ্কা রয়েছে। একইসঙ্গে আমেরিকা এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলাও কঠিন হতে পারে জোকোভিচের।

গত সপ্তাহে আমেরিকান সিনেটর রিক স্কট এবং মার্কো রুবিও বাইডেন প্রশাসনকে চিঠি দিয়ে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার আবেদন করেছিলেন। ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সের ডিরেক্টর টমি হাসও একই আবেদন করে চিঠি দিয়েছিলেন। তবে সে বিষয়ে এখনও কিছু জানায়নি বাইডেন প্রশাসন।

টমি হাস গত জানুয়ারিতে বলেছিলেন, যদি নোভাক জোকোভিচকে আমেরিকার প্রতিযোগিতায় অংশ নিতে অনুমতি না দেওয়া হয়, তাহলে সেটি হবে তার প্রতি অসম্মানজনক আচরণ।

গত শুক্রবার ইউএস ওপেনের এক টুইট বার্তায়ও জোকোভিচের ব্যাপারে বলেছিল, ‘নোভাক জোকোভিচ এমন একজন চ্যাম্পিয়ন, যা টেনিসে সচরাচর দেখা যায় না। তাই আসন্ন ইউএসটিএ এবং ইউএস ওপেনে আমরা তার খেলার ব্যাপারে আশাবাদী। আশা করি প্রশাসন তার আবেদন মঞ্জুর করে ইন্ডিয়ান ওয়েলস এবং মিয়ামি ওপেনে তাকে দেখতে ভক্তদের প্রতীক্ষার অবসান ঘটবে।’

সর্বশেষ ২০১৬ সালের শিরোপাসহ এখন পর্যন্ত ইন্ডিয়ান ওয়েলসে পাঁচ বার চ্যাম্পিয়ন হয়েছেন জোকোভিচ। ৩৫ বছর বয়সী এই টেনিস তারকা গত সপ্তাহে দুবাই ওপেনের সেমিফাইনালে ড্যানিল মেদভেদেভের কাছে পরাজিত হয়েছিলেন। এরপর থেকে আগামী এপ্রিলে আসন্ন মন্টি-কার্লো মাস্টার্সের প্রস্তুতি নিচ্ছেন তিনি।

এএইচএস