রাফায়েল নাদাল এবং রজার ফেদেরার টেনিস জগতের দুই কিংবদন্তী। ৪২ বছর বয়সী ফেদেরার টেনিস কোর্টকে বিদায় বললেও, এখনও খেলে যাচ্ছেন স্প্যানিশ তারকা নাদাল। যদিও ইনজুরির কারণে সদ্য সমাপ্ত ফ্রেঞ্চ ওপেনে তিনি খেলেননি। তবে ওই প্রতিযোগিতার আগপর্যন্ত নাদালের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ছিলেন নোভাক জোকোভিচ। প্যারিসের টুর্নামেন্টটিতে জোকোভিচ নাদালকেও ছাড়িয়ে গেছেন।

ফলে বর্তমানে পুরুষ টেনিসে সর্বোচ্চ ২৩টি গ্র্যান্ড স্লামের দখল এই সার্বিয়ান তারকার হাতে। তাই তো অনেকেই তাকে সর্বকালে টেনিস তারকা বলে উল্লেখ করছেন। কিন্তু এই বিষয়ে সম্পূর্ণ ভিন্ন মত দিয়েছেন ফেদেরার। তার মতে, যতদিন রাফায়েল নাদাল খেলছেন, ততদিন জোকোভিচকে ‘সর্বকালের সেরা’ বলার সুযোগ নেই।

আরও পড়ুন >> চুপচাপ বসে যাদের কথা শুনতে চান কোহলি

চারটি গ্র্যান্ড স্ল্যামের (উইম্বলডন, ইউএস ওপেন, অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন) প্রতিটিই জোকোভিচ অন্তত তিনবার করে জিতেছেন। ফলে এই সার্বিয়ান তারকার কীর্তি যেকোনো তারকার জন্যই ঈর্ষণীয়। নাদাল-ফেদেরারের সমসাময়িক হলেও জোকোভিচের আবির্ভাব কিছুটা পরে হয়েছিল। টেনিস ক্যারিয়ারের ইতি টানার আগে ফেদেরার জিতেছিলেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম। অন্যদিকে এখনও খেলে যাওয়া নাদালের অর্জন ২২টি। তাদের মধ্যে সর্বকালের সেরা কে- তা নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে।

ফেদেরারের দেওয়া এক সাক্ষাৎকারেও ওঠে আসে সেই প্রসঙ্গ। সুইস পত্রিকা তাজেস–অ্যানজেইজারকে সেই সাক্ষাৎকারে ফেদেরার বলেন, ‘জোকোভিচের যে অর্জন, সেটি বিশাল। একজন খেলোয়াড়ের ক্যারিয়ারে এরচেয়ে বেশি কিছু অর্জন করা সম্ভব না–ও হতে পারে। কিন্তু আমি তাকে সর্বকালের সেরা এখনই বলতে রাজি নই। যতদিন রাফায়েল নাদাল খেলা চালিয়ে যাবে, ততদিন এ বিষয়ে (সর্বকালের সেরা) কোনো কিছু নির্দিষ্ট করে বলা সম্ভব নয়।’

এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে টেনিসকে বিদায় জানানোর পর জার্মানির ঘাসের টেনিসে সংবর্ধনা দেওয়া হয় ফেদেরারকে। সেখানেই তিনি নাদাল আর জোকোভিচকে সব সময়ই নিজের দারুণ প্রতিদ্বন্দ্বী মনে করার কথা জানান, ‘সত্যি কথা বলতে আমি সব সময়ই নিজেকে এদের সঙ্গে (নাদাল আর জোকোভিচ) তুলনা করেছি। তাদের প্রতিদ্বন্দ্বী ভেবেছি। তারা আমার দুই শ্রেষ্ঠ প্রতিদ্বন্দ্বী। আমি আগেও বহুবার বলেছি, এ দুজনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাই আমাকে একজন সফল টেনিস খেলোয়াড়ে পরিণত করেছে। আমি যা যা অর্জন করেছি, সবই সম্ভব হয়েছে নাদাল আর জোকোভিচের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা থেকে।’

আরও পড়ুন >> তাদের এই ছবি ছুঁয়েছে কোহলিকেও

শক্তি-সামর্থ্যে নাদালের চেয়ে তুলনামূলক ভালো অবস্থায় আছেন জোকোভিচ। তিনি হয়তো ক্যারিয়ার আরও লম্বা করতে পারবেন। কিন্তু টেনিস কোর্টের পড়ন্ত বেলায় আছেন নাদাল। এই স্প্যানিশ তারকা ইতোমধ্যে ২০২৪ সালে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। চোটের কারণে ফ্রেঞ্চ ওপেনে না খেলায় সম্প্রতি ঘোষিত র‌্যাংকিংয়ে ১০০-র বাইরে চলে গেছেন নাদাল। যা তার ক্যারিয়ারে সবচেয়ে বড় অবনমন। অথচ এর আগে এই টেনিস কিংবদন্তী রেকর্ড টানা ৯১৩ সপ্তাহ কাটিয়েছেন সেরা দশে। ঘোষিত সর্বশেষ র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন জোকোভিচ। এছাড়া কার্লোস আলকারাজ দুইয়ে এবং তিনে আছেন রাশিয়ান দানিল মেদভেদেভ।

এএইচএস