পুরুষ এককে রেকর্ড ২৪ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে গেলেন ইতালির ইয়ানিক সিনার। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন ২২ বছর বয়সী এই খেলোয়াড়।

মেলবোর্নে শুক্রবার প্রথম সেমিফাইনালে জোকোভিচকে ৬-১, ৬-২, ৬-৭ (৬-৮), ৬-৩ গেমে হারান সিনার। ১০ বারের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী জোকোভিচ এবারের আসরেও শীর্ষ বাছাইও ছিলেন। 

সেমিফাইনালেরর লড়াইয়ে শুরু থেকেই পিছিয়েছিলেন জোকোভিচ। প্রথম সেটে তিনি হারেন ১-৬ গেমে। দ্বিতীয় সেটেও হেরে যান ২-৬ গেমে। তখনই মনে করা হয়েছিল জোকোভিচ হেরে যাবেন। কিন্তু তৃতীয় সেটে ঘুরে দাঁড়ান তিনি। টাইব্রেকারে জিতে নেন সেই সেট। অনেক ম্যাচেই জোকোভিচকে দেখা যায় প্রথম বা দ্বিতীয় সেট হারলেও ঠিকই ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতে নিয়েছেন। কিন্তু শুক্রবার তেমন রূপকথা হলো না। চতুর্থ সেট হেরে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল থেকে বিদায় নিলেন জোকোভিচ।

হতাশায় তোয়ালেতে মুখ ঢেকেছেন নোভাক জোকোভিচ।

এবারের অস্ট্রেলিয়ান ওপেন শুরুই হয়েছিল অঘটন দিয়ে। ভারতের সুমিত নাগাল হারিয়ে দিয়েছিলেন বাছাই খেলোয়াড় অ্যালেক্সান্ডার বুবলিককে। বিদায় নিয়েছেন বিশ্বের দু’নম্বর টেনিস খেলোয়াড় কার্লোস আলকারাজ। ২০ বছরের স্প্যানিশ তরুণকে আগামী দিনের তারকা মনে করা হচ্ছে। তাকে হারিয়ে দেন অ্যালেক্সান্ডার জেরেভ। তবে সব থেকে বড় অঘটনটা ঘটল আজ। জোকোভিচকে হারিয়ে আলোচনায় চলে এলেন তরুণ সিনার।

প্রথমবার কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন সিনার।  ৬ ফুট ২ ইঞ্চির দীর্ঘকায় এই টেনিস খেলোয়াড় শুক্রবার যখন একের পর সেট জিতছেন, তখন তার মুখে কোনও আবেগের রেশ ছিল না। জোকোভিচকে হারিয়ে ফাইনালে উঠেও বাড়তি কোনো উচ্ছ্বাস দেখাননি।

২৪টি গ্র্যান্ড স্ল্যামজয়ী জোকোভিচও নিজের সেরাটা দিতে পারেননি। তিনি নিজেও বুঝতে পারছিলেন সেটা। হারতে পছন্দ করেন না জোকোভিচ। সেই তিনিই একটি পর একটি পয়েন্ট খোয়াচ্ছিলেন ডাবল ফল্ট করে। বিপক্ষকে জায়গা দিচ্ছিলেন খেলার। অন্যান্য ম্যাচে পয়েন্ট হারালে কোর্টের মধ্যে চিৎকার করতে দেখা যায় জোকোভিচকে। টেনিস র‍্যাকেট হাতে বিপক্ষকে ধ্বংস করে দেওয়াই অভ্যাস তার। কিন্তু শুক্রবার সে সব কিছুই হলো না। জোকোভিচকে শান্ত দেখাল এদিন। ম্যাচ হেরে সিনারের সঙ্গে হাসিমুখে হাত মিলিয়ে বার হয়ে যান কোর্ট থেকে।

অস্ট্রেলিয়ান ওপেনে ৩৬ বছরের জোকোভিচ জুতায় ২৪ লিখে নেমেছিলেন। সেটি তার গ্র্যান্ড স্ল্যাম সংখ্যা। ২৫ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিততে আপাতত ফরাসি ওপেন পর্যন্ত অপেক্ষা করতে হবে জোকোভিচকে।

এফআই