রড লেভার অ্যারেনায় আরও একবার হতাশ হতে হলো রুশ তারকা দানিল মেদভেদেভকে। চার বছরের মধ্যে তৃতীয়বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত শ্রেষ্ঠত্বের মুকুট পড়া হলো না তার। ২০২২ সালে রাফায়েল নাদালের কাছে ফাইনালের প্রথম দুই সেট জিতেও হারতে হয়েছিল তাকে। এবারও দেখতে হলো একই পরিণতি। 

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ইতালিয়ান তরুণ ইয়ানিক সিনারের কাছে ৩-৬, ৩-৬, ৬-৪, ৬-৪, ৬-৩ সেটে হেরে আবার হতাশ হতে হলো তাকে। আর প্রায় চার ঘণ্টার ম্যারাথন লড়াই শেষে ২২ বছর বয়সেই অস্ট্রেলিয়ান ওপেন জয়ের স্বাদ পেলেন ইতালির উঠতি তারকা সিনার। মাত্র তৃতীয় ইতালিয়ান পুরুষ হিসেবে টেনিসের গ্র্যান্ডস্ল্যাম জয় করেছেন তিনি। এছাড়া উন্মুক্ত যুগে ইতালিয়ানদের মধ্যে সবচেয়ে কম বয়সে গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জিতেছেন তিনি। 

এছাড়া ১৯৮৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন মেলবোর্নে সরে আসার পর থেকে তিনিই তৃতীয় সর্বকনিষ্ঠ তারকা হিসেবে শিরোপা জিতেছেন। এমনকি টেনিসের বিগ থ্রি হিসেবে খ্যাত রাফায়েল নাদাল, রজার ফেদেরার এবং নোভাক জোকোভিচের পর মাত্র চতুর্থ খেলোয়াড় হিসেবে ২৩ বছরের আগে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন তিনি। 

দানিল মেদভেদেভের সঙ্গে ইয়ানিক সিনারের লড়াইটাকে টেনিসের ধ্রুপদী লড়াই বললে খুব একটা অত্যুক্তি হয় না। বরাবরের মতোই মেদভেদেভের শুরুটা ছিল অসাধারণ। প্রথম গেমে পাত্তাই দেননি সিনারকে। নিজের সার্ভ আর ব্যাকহ্যান্ড রিটার্নে বারবার ঘোল খাইয়ে ছেড়েছেন ইতালিয়ান তারকাকে। গত ম্যাচে জোকোভিচের মত তারকাকে হারিয়ে আসা সিনার শুরুর একঘণ্টা ছিলেন পুরোপুরি অসহায়। প্রথম দুই সেটেই মেদভেদেভ জিতলেন ৬-৩, ৬-৩ সেটে। 

এরপরেই যেন দেজা ভ্যু ঘটল মেলবোর্নের রড লেভার অ্যারেনায়। ২০২২ সালে নাদালের কাছে এখান থেকেই ম্যাচ হেরেছিলেন মেদভেদেভ। এবারেও হলো তাই। প্রথম দুই সেটে দুর্দান্ত খেলা এই তারকা এবার যেন শক্তি হারিয়ে ফেললেন। একের পর এক লম্বা র‍্যালির খেলা চলল মেলবোর্নে। 

আগেই নিজের সার্ভ আর ফোরহ্যান্ডে কারিশমা দেখিয়েছেন ইয়ানিক সিনার। এবার দেখালেন ধৈর্য্যের শক্তিটাও। ২৭ কিংবা ৩৯ শটের গেমগুলোকে নিজের করে নিয়েছেন অবলীলায়। শক্তির সঙ্গে সঙ্গে মনোবলটাও যেন হারিয়ে ফেললেন মেদভেদেভ। তাতে নিজেকে ফেরানোর সুযোগটাও আরও শক্তভাবে আঁকড়ে ধরেছেন সিনার। 

শেষ সেটে অবশ্য লড়াইটা ছিল সমানে সমান। ৩-২ গেমে পিছিয়ে ছিলেন মেদভেদেভ। কিন্তু ইয়ানিক সিনার এরপর নিজের শটে ধার বাড়িয়েছেন অনেকখানি। ধৈর্য্য আর শক্তিতে শেষ পর্যন্ত আর লড়াই টিকিয়ে রাখা হয়নি রুশ তারকার। শেষ তিন সেটে ৬-৩, ৬-৩ এবং ৬-৪ গেমে জয় নিয়ে নিজের প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপা নিশ্চিত করলেন ইয়ানিক সিনার। 

জেএ