পেশাদার লিগে ক্রিশ্চিয়ানো রোনালদো ও করিম বেনজেমাসহ ফুটবলের তারকাদের এনে হইচই ফেলে দিয়েছে সৌদি আরব। ক্রীড়ার মাধ্যমে বিশ্ব দরবারে এগিয়ে যাওয়ার লক্ষ্যে ২০৩৪ বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটি। এরই মধ্যে চলতি বছর সেখানে অনুষ্ঠিত হতে যাচ্ছে  ‘কিংস স্ল্যাম’ নামের একটি টেনিস ইভেন্ট।

যেখানে অংশ নেবেন দুই কিংবদন্তি নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদালসহ টেনিসের রথী-মহারথীরা। আয়োজকরা বলছেন, মধ্যপ্রাচ্যের দেশটিতে টেনিসকে এগিয়ে নিয়ে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

ক্যারিয়ারে ৪৬টি বড় শিরোপা ভাগাভাগি করে নিয়েছেন সার্বিয়া ও স্পেনের দুই তারকা জোকোভিচ ও নাদাল। ‘কিংস স্ল্যাম’ নামে আয়োজিত এই টুর্নামেন্টে আরও খেলবেন উইম্বলডন চ্যাম্পিয়ন কার্লোস আলকারাজ ও অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী ইয়ানিক সিনার।

এ ছাড়া বিশ্বের তিন নম্বর খেলোয়াড় দানিল মেদভেদেভ ও সপ্তম স্থানে থাকা হোলগার রুনে আগামী অক্টোবরে রিয়াদে অনুষ্ঠিত এই ইভেন্টে অংশ নেবেন। সৌদি আরবের ক্রীড়াঙ্গনকে ঢেলে সাজানোর যে লক্ষ্য নিয়েছে দেশটির সরকার তারই একটি অংশ হিসেবে বিবেচিত হচ্ছে তারকাদের অংশগ্রহণে আয়োজিত এই টুর্নামেন্টটি। 

গত মাসে সাবেক দুই নারী তারকা ক্রিস এভার্ট ও মার্টিনা নাভ্রাতিলোভা সৌদি আরবে নারী টেনিসের অর্থের অভাব নিয়ে সমালোচনা করেছিলেন। মৌসুমের শেষ টুর্নামেন্ট ডব্লিউটিএ ফাইনাল এবার মধ্যপ্রাচ্যের দেশটিতে আয়োজন নিয়ে আলোচনা শুরু হলে সাবেক এই দুই তারকা এমন মন্তব্য করেন। 

ওয়াশিংটন পোস্টে এভার্ট ও নাভ্রাতিলোভার যৌথ বিবৃতির হেডলাইনটি এমন ছিল, ‘আমরা টেনিসে নারীদের গড়ে তুলতে কোনো সহযোগিতা করিনি যাতে সৌদি আরব শোষণ করে।’ কিন্তু তিউনিশিয়ান তারকা ওনাস জাবেয়ার এই খবরের বিরোধীতা করে বলেছেন, সৌদি আরবে কি ঘটছে তা জনগনকে আরো অবহিত করা উচিত। যেখানে বেশ কয়েকটি অর্থনৈতিক ও সামাজিক সংষ্কার চলছে।’

রাফায়েল নাদাল আগেই ইঙ্গিত দিয়েছেন এ বছরই হয়তো তার ক্যারিয়ারের শেষ হতে যাচ্ছে। দেশের টেনিসে নতুন জাগরনের লক্ষ্যে নাদালকে ইতোমধ্যে শুভেচ্ছা দূত করা হয়েছে। ‘আমি খুব রোমাঞ্চিত যে প্রথমবারের মতো রিয়াদে খেলতে যাচ্ছি’-সৌদি বিনোদন কর্তৃপক্ষের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে ২২ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী নাদালকে এভাবেই উদ্ধৃত করা হয়েছে। 

এফআই