টেনিস অঙ্গনের পরিচিত মুখ ছিলেন মতিউর রহমান জুলিয়াস। ২০০৯-১৭ পর্যন্ত টেনিস ফেডারেশনের যুগ্ম সম্পাদক ছিলেন। ফেডারেশন ছাড়াও টেনিসের বিভিন্ন পর্যায়ে তার সম্পৃক্ততা ছিল। টেনিসবান্ধব ক্রীড়া সংগঠক জুলিয়াস গতকাল (শুক্রবার) ইন্তেকাল করেছেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে টেনিস ফেডারেশন। 

বাংলাদেশের টেনিসের অন্যতম সুতিকাগার রাজশাহী। হেনরি প্রিতুল, বাবুসহ অনেক জাতীয় তারকার জন্ম হয়েছে রাজশাহী থেকে। সেই রাজশাহী জেলার আব্দুস সালাম টেনিস কমপ্লেক্সের আজীবন সদস্য ছিলেন জুলিয়াস। রাজশাহী থেকে টেনিস খেলোয়াড় উঠে আসার পেছনেও রেখেছেন নানা অবদান। রাজশাহীর গন্ডি পেরিয়ে টেনিস ফেডারেশনেও বিভিন্ন সময় বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। 

বাংলাদেশ টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক ইসতিয়াক আহমেদ কারেন খুব কাছ থেকে দেখেছেন জুলিয়াসকে। টেনিসে তার সম্পৃক্ততা ও নিবেদন সম্পর্কে বলেন, 'আমার কমিটিতে জুলিয়াস প্রথমে যুগ্ম সম্পাদক হয়। আন্তর্জাতিক টুর্নামেন্টের সময় বিদেশি কোচ-কর্মকর্তাদের ব্যবস্থাপনায় তার ছিল বিশেষ দক্ষতা। সুইজারল্যান্ডে পড়াশোনা করায় ভাষা ও কাজের উভয় দক্ষতা ছিল তার। বিশেষ করে তার নিজ জেলা রাজশাহীর টেনিসে ছিল অত্যন্ত সক্রিয়তা।'

সুইজারল্যান্ড থেকে পড়াশোনা করে এসেও রাজশাহীতে থিতু হয়েছিলেন। সম্প্রতি তিনি ঢাকায় বসবাস শুরু করেন। রোগ-ব্যধির জটিলতায় চিকিৎসাধীন ছিল। গতকাল সবাইকে ছেড়ে চলে যান। 

এদিকে টেনিস ফেডারেশন জাতীয় দিবস উপলক্ষ্যে, জাতীয় টেনিস আয়োজন করেছে। আজ (শনিবার) প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়। বিকেএসপির হালিমা জাহান দ্বিমুকুট জেতেন। এককের পাশাপাশি দ্বৈতে একই সংস্থা বিকেএসপির জান্নাতুন ফেরদৌস গড়ে চ্যাম্পিয়ন হন। পুরুষ এককে চ্যাম্পিয়ন হন শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সের রঞ্জন রাম  ও দ্বৈতে আমেরিকান ক্লাব রুস্তম আলী ও ইন্টারন্যাশনাল ক্লাবের কাউসার আলী জুটি সেরা হয়।

প্রতিযোগিতায় পুরুষ একক, পুরুষ দ্বৈত, মহিলা একক, মহিলা দ্বৈত, বালক একক অনূর্ধ্ব-১৪ বছর, বালক একক অনূর্ধ্ব-১২ বছর, বালিকা একক অনূর্ধ্ব-১২ বছর, মিনি টেনিস গ্রুপে বালক/বালিকা অনূর্ধ্ব-১০ (গ্রিন), অনূর্ধ্ব-৯ (ওরেঞ্জ) ও অনূর্ধ্ব-৮ (রেড) বিভাগে খেলোয়াড়গণ প্রতিদ্বন্দ্বিতা করছে। 

প্রতিযোগিতায় প্রতিযোগিতায় শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্স, ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন সেন্টার, বিকেএসপি, উত্তরা ক্লাব লি:, আমেরিকান ক্লাব, ইন্টারন্যাশনাল ক্লাব, মাদারীপুর টেনিস ক্লাব, ঝালকাটি টেনিস ক্লাব, এ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্স - রাজশাহী, মেহেরপুর টেনিস ক্লাব, ব্রাহ্মনবাড়ীয় জেলা ক্রীড়া সংস্থা, নরসিংদী টেনিস ক্লাব, মানিকগঞ্জ টেনিস ক্লাব, সিলেট জেলা ক্রীড়া সংস্থা হতে দুই শতাধিক খেলোয়াড় অংশগ্রহণ করছে। প্রতিযোগিতায় পুরুষ একক, মহিলা একক, পুরুষ দ্বৈত ও মহিলা দ্বৈত ইভেন্ট আড়াই লাখ টাকার অধিক প্রাইজমানি প্রদান করা হয়।

এজেড/জেএ