প্রথম ম্যাচে মার্কোস জিরোনকে উড়িয়ে দিয়েই অস্ট্রেলিয়ান ওপেনে যাত্রা শুরু করেছিলেন রাফায়েল নাদাল। চলমান গ্র্যান্ড স্ল্যামে বিশ্বরেকর্ডের পথে যাত্রায় দ্বিতীয় ম্যাচেও প্রতিপক্ষকে দাঁড়াতেই দিলেন না স্প্যানিশ এই তারকা। জার্মান ইয়ানিক হানফম্যানকে হারিয়েছেন ৬-২, ৬-৩, ৬-৪ গেমে, সরাসরি সেটে জয় তুলে নিয়ে পা রেখেছেন তৃতীয় রাউন্ডে।  

প্রতিযোগিতার ষষ্ঠ বাছাই নাদাল চলতি আসরে আছেন রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যামের খোঁজে। বছর শুরুর এই আসর জিতলে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে সব গ্র্যান্ড স্ল্যাম দু’বার করে ট্রফি কেসে পুরবেন তিনি। 

এমন সব অর্জনের হাতছানিই হয়তো নাদালকে করে তুলেছে অদম্য। টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডে নাদালের তোপের মুখে পড়েছিলেন হানফম্যান। শুরুর সেটে নাদালের কাছে স্রেফ উড়ে গেছেন তিনি, হেরেছেন ৬-২ গেমে। পরের সেটেও হারলেন ৬-৩ গেমে। 

শেষ সেটে কিছুটা প্রতিরোধের দেয়াল তুলে দাঁড়িয়েছিলেন জার্মান এই টেনিস খেলোয়াড়। চারটা ম্যাচ পয়েন্ট বাঁচিয়েছিলেন তিনি। তবে সেটা কেবল নাদালের জয়ের অপেক্ষাটাই একটু বাড়াতে পেরেছে, তাকে হারানোর জন্য সেটা যথেষ্ট ছিল না মোটেও। 

গেল মৌসুমটা পায়ের চোটের কারণে পুরো খেলতেই পারেননি তিনি। তবে চলতি মৌসুমের শুরুতেই দারুণ দাপুটে প্রত্যাবর্তন ঘটেছে তার। অজি ওপেনে পা রেখেছেন শিরোপা জিতে। এসেই টানা দুই ম্যাচে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিয়েছেন রীতিমতো। তাতেই তার আশার পালে লাগছে জোর হাওয়া। 

মেলবোর্নে পাঁচ বারের ফাইনালিস্ট নাদালই চলতি টুর্নামেন্টে টিকে থাকা একমাত্র গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী। পরের রাউন্ডে তার সামনে পড়বেন ২৮তম বাছাই কারেন খাচানভ। আজ অজি ওপেনে দ্বিতীয় রাউন্ডের অন্য ম্যাচে ফরাসি টেনিস খেলোয়াড় বেনজামিন বঞ্জিকে তিনি হারিয়েছেন ৬-৪, ৬-০, ৭-৫ গেমে। 

ওদিকে নারী এককের প্রথম রাউন্ডের ম্যাচে এমা রাদুকানু মুখোমুখি হয়েছিলেন সাবেক গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী স্লোয়ান স্টিফেন্সের। তাকে ৬-০, ২-৬, ৬-১ গেমে বিদায় করে দারুণভাবেই টুর্নামেন্টটা শুরু করেছেন এমা।

এনইউ/এটি