মাত্র কয়েক ঘণ্টার জন্য বন্ধ ছিল গুগল ম্যাপ সার্ভার। ফলে পথ হারিয়েছেন বিশ্বের কয়েক হাজার মানুষ। সম্প্রতি এক ব্লগ পোস্টে  এমনটিই জানা গেছে।

গত বৃহস্পতিবার রাতে জনপ্রিয় এই নেভিগেশন সার্ভিসের সার্ভার বন্ধ হয়ে যায়। বিশ্বের প্রায় সব দেশেই নেভিগেশনের অন্যতম প্রধান মাধ্যম হিসেবে ব্যবহার হয় গুগল ম্যাপস। সার্ভার বন্ধ হওয়ার ফলে ম্যাপিং সেবা বন্ধ হয়ে যায়। ফলে পথ হারান অসংখ্য মানুষ।

জানা গেছে গুগল ম্যাপ সার্ভার বন্ধ হওয়ায়, শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১২ হাজার মানুষ প্রভাবিত হয়েছেন। অন্যদিকে গ্রেট ব্রিটেনে প্রায় ২০০ মানুষ গুগল ম্যাপস সার্ভিস বন্ধ হওয়ার কারণে প্রভাবিত হয়েছে। একই সময়ে কানাডায় প্রায় ১৭৬৩ জনের কাছ থেকে সার্ভিস বন্ধের কারণে প্রভাবিত হওয়ার খবর এসেছে।

গুগল ম্যাপস একটি ওয়েব বেসড ম্যাপ ও নেভিগেশন টুল। সম্পূর্ণ বিনামূল্যে এ সার্ভিস ব্যবহার করা যায়। মোবাইল ফোন থেকে নেভিগেশনের জন্য সব থেকে জনপ্রিয় সার্ভিস এটিই।

তবে শুধু ম্যাপ ও নেভিগেশন নয়, গুগল ম্যাপস এ রয়েছে ৩৬০ ডিগ্রি স্ট্রিট ভিউয়ের মতো ফিচার। গাড়ি ছাড়া, হাঁটা পথ, মোটরসাইকেল, ও পাবলিক ট্রান্সপোর্টের জন্য পৃথক পৃথক নেভিগেশন রুট দেখে নেওয়া যায় এই নেভিগেশন সার্ভিস থেকে। বিশ্বব্যাপী ১০০ কোটির বেশি গ্রাহক প্রতিদিন গুগল ম্যাপস ব্যবহার করেন।