লোকসানের চাপে এবার কয়েক হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডভিত্তিক বহুজাতিক প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফিলিপস। 

সোমবার (২৪ অক্টোবর) কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, বিশ্বজুড়ে ৪ হাজার কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে তারা। ছাঁটাইয়ের এ সংখ্যা কোম্পানির মোট কর্মীর ৫ শতাংশ। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ব্যাপক লোকসানের কারণে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে শতক পার করা কোম্পানিটি। তবে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত যে সহজ ছিল না, তা জানিয়েছেন সংস্থার নতুন সিইও রয় জেকবস।

সপ্তাহ খানেক আগে দায়িত্ব নেওয়া ফিলিপসের নতুন সিইও রয় জেকসি এক বিবৃতিতে জানিয়েছেন, কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত কঠিন হলেও এর ফলে কোম্পানির উৎপাদনশীলতা বাড়বে। 

তিনি এও জানান, আমরা আমাদের চলতি বছরের চতুর্থ প্রান্তিক এবং ২০২৩ সালের জানুয়ারিতে বার্ষিক প্রতিবেদন প্রকাশের সময় ফিলিপসের জন্য পরিকল্পনার বিষয়ে বিস্তারিত জানাব।

কোভিড ও লকডাউনের জেরে বিশ্বের একাধিক বড় সংস্থা কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। বহু ক্ষেত্রে ব্যাপক হারে কর্মী ছাঁটাইয়ের ঘটনা দেখা গেছে। এছাড়াও বেতন কমিয়ে দেওয়া হয়েছে, প্রমোশন বন্ধ হওয়ার মতো ঘটনারও উদাহরণ রয়েছে। পাশাপাশি দীর্ঘদিন ধরে চলা ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। এসব কারণেই বাড়ছে বহুজাতিক সংস্থাগুলো কর্মী ছাঁটাই করছে। যার আঁচ পড়েছে ফিলিপস-এও।

জানা গেছে, চলতি বছরের শেষ কয়েক মাসে ৪৩০ কোটি ইউরো লোকসান হয়েছে ফিলিপসের। এজন্য কোভিডের মতো মহামারির পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে দায়ী করা হচ্ছে। 

জেডএস