সারাদেশে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের সেবার জন্য একটি বৈষম্যহীন ‌‘এক দেশ এক রেট’ ট্যারিফ প্রবর্তনের স্বীকৃতি হিসেবে ‘এনভায়রনমেন্টাল, সোশ্যাল অ্যান্ড গর্ভানেন্স’ ক্যাটাগরিতে এএসওসিআইও-২০২২ পুরস্কার অর্জন করেছে বাংলাদেশ।

শুক্রবার (২৮ অক্টোবর) সিংগাপুরের রিসোর্টস ওয়ার্ল্ড সেনতোসা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এএসওসিআইও ওয়ার্ল্ড সামিট- ২০২২ এ বাংলাদেশের পক্ষে বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ এএসওসিআইওর চেয়ারম্যান ডেভিড ওয়াংয়ের কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন।

এশিয়া-ওশেনিয়া অঞ্চলে তথ্যপ্রযুক্তি খাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন এ পুরস্কার প্রদান করে থাকে। এএসওসিআইও এর মতে, ‘এক দেশ এক রেট’টি বাংলাদেশে প্রযুক্তির বিকাশ ও প্রয়োগে অসামান্য অবদান রাখার মাধ্যমে এশিয়া-ওশেনিয়া অঞ্চলের অর্থনীতির জন্য এটি একটি চমৎকার উদাহরণ হিসেবে বিবেচিত হবে।

উল্লেখ্য, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ এর অনুচ্ছেদ ৩.২১ এ প্রতিশ্রুত 'ইন্টারনেট ও মোবাইল ব্যবহারের মূল্য যুক্তিসঙ্গত পর্যায়ে নামিয়ে আনা'র লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নির্দেশনায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক প্রচলিত ইন্টারনেটের ট্যারিফ, কস্ট কম্পোনেন্ট পর্যালোচনা ও বাজার বিশ্লেষণ করে সকল পক্ষের জন্য একটি গ্রহণযোগ্য ট্যারিফ নির্ধারণ করে। যা সরকারের অনুমোদনক্রমে ২০২১ সালের সেপ্টেম্বরের ১ থেকে কার্যকর হয়। এরই ফলশ্রুতিতে মোবাইল ইন্টারনেটের দামের ক্ষেত্রে গত বছর জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশনের নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করেছে বাংলাদেশ।

এমএইচএন/এসকেডি