টেলিগ্রাম একটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ। অ্যান্ড্রয়েড, লিন্যাক্স, আইওএস, ম্যাকওএস, উইন্ডোজ সফটওয়্যারে রয়েছে টেলিগ্রামের ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন। এনক্রিপ্টেড অ্যাপটিতে ব্যবহারকারীরা ছবি, ভিডিও, স্টিকার, অডিওসহ যেকোনো ধরনের ফাইল পাঠাতে পারেন। 

এনক্রিপ্টেড সোশ্যাল মেসেজিং অ্যাপ টেলিগ্রাম ব্যবহার করে ভয়েস কল ও ভিডিও কল করা যায়। হোয়াটসঅ্যাপের তুলনায় এতে গোপনীয়তা কঠোরভাবে রক্ষা করা হয় বলে ব্যবহারকারীরা এখন টেলিগ্রামের দিকে ঝুঁকছে। অ্যাপটি ২০১৩ সালের ১৪ আগস্ট লন্ডনে নিকোলাই দুরোভ, পাভেল দুরোভ ও অ্যাক্সেল নেফ প্রতিষ্ঠা করেন। চলতি বছরের ২ ফেব্রুয়ারি ম্যাকওএসে, ২৪ ফেব্রুয়ারি অ্যান্ড্রয়েড অরিজিনাল সফটওয়্যারে অন্তর্ভুক্ত করা হয়। এছাড়া অ্যান্ড্রয়েড টেলিগ্রাম এক্সে ২০২০ সালের ১৫ মে অ্যাপটি প্রকাশ করা হয়। 

বর্তমানে টেলিগ্রামের প্রধান নির্বাহী হিসেবে কাজ করছেন পাভেল দুরোভ। ২০১৯ সাল পর্যন্ত এর কর্মকর্তার সংখ্যা ৩৫১ জন। টেলিগ্রামে এন্ড-টু-এন্ড কলের ব্যবস্থা রয়েছে। বর্তমানে এটি সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হিসেবে সমাদৃত হচ্ছে। বিশেষ করে হোয়াটসঅ্যাপ কর্তৃক ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘনের পর থেকে সবাই টেলিগ্রাম ব্যবহার করা শুরু করেছেন। 

টেলিগ্রামে অ্যাকাউন্ট খোলার উপায়

টেলিগ্রাম অ্যাপ ডাউনলোড করুন

এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ টেলিগ্রামে অ্যাকাউন্ট খোলার জন্য সবার আগে মোবাইলে ডাউনলোড করে রাখতে হবে। গুগল প্লে-স্টোর বা অ্যাপলের অ্যাপস্টোর থেকে টেলিগ্রাম অ্যাপ ডাউনলোড করা যায়। 

অ্যাপ খুলুন

ডাউনলোডের পর অ্যাপটি খুলতে হবে। 

মেসেজিং বাটন ক্লিক করুন

স্টার্ট মেসেজিং বাটন ক্লিক করে সাইন আপ করতে হবে। নামের অপশনে গিয়ে নিজের নাম লিখতে হবে। 

উপায়-৪: সিলেক্ট করুন

যে দেশে অবস্থানরত সে দেশের নাম সিলেক্ট করতে হবে। এরপর ফোন নম্বর সিলেক্ট করতে হবে। যে নম্বরে টেলিগ্রাম অ্যাকাউন্ট খুলতে চান সেই নম্বর দেয়া বাঞ্ছনীয়। 

সিলেক্ট করুন আইকন

ফোন নম্বর লেখার পর অ্যাপটির উপরের অংশের ডান দিকে আইকন সিলেক্ট করতে হবে। 

এসএমএস ভেরিফিকেশন কোড

এরপর মোবাইলে যে এসএমএস ভেরিফিকেশন কোডের জন্য অপেক্ষা করতে হবে। 

ভেরিফিকেশন কোড লিখুন

মোবাইলে ভেরিফিকেশন কোড এলে তা টেলিগ্রাম স্ক্রিনে লিখুন। 

সেট আপ করুন

মোবাইল ফোন নম্বরটি ভেরিফাইড হওয়ার পর টেলিগ্রাম অ্যাকাউন্টটি সেট আপ করতে হবে। অর্থাৎ প্রয়োজনীয় তথ্য লিখে রাখুন। মনে রাখবেন, ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘন করে না টেলিগ্রাম। 

প্রথম ও শেষ নাম দিতে হবে

অ্যাকাউন্ট খোলার পর প্রথম ও শেষ নাম দিতে হবে। 

ভিডিও এবং ভয়েস কল করার উপায়

টেলিগ্রামে ভিডিও এবং ভয়েস কল করার কিছু উপায় সম্পর্কে সংক্ষেপে উপস্থাপন করা হলো-

টেলিগ্রাম কনট্যাক্ট খুলুন

প্রথমে টেলিগ্রাম কনট্যাক্ট চ্যাটে যেতে হবে এবং যার সঙ্গে কথা বলতে চান তার নাম সিলেক্ট করতে হবে। সিলেক্ট করা কনট্যাক্টটি ভালোভাবে দেখে নিতে হবে যাতে ভুল কনট্যাক্ট ক্লিক করা না হয়। 

উপরের অংশের ডানদিকে থ্রি-ডট মেনু খুলুন

এরপর স্ক্রিনের উপরের অংশের ডানদিকে থ্রি-ডট মেনু খুলতে হবে। এখানে ভিডিও ও ভয়েস কলসহ বেশ কয়েকটি অপশন রয়েছে। ভিডিও কল করতে চাইলে ভিডিও কল করুন। আর ভয়েস কল করতে চাইলে ভয়েস কল করুন। 

কনট্যাক্ট কল করুন

যার সঙ্গে ভিডিও কল করতে চান তার কনট্যাক্টে বিদ্যমান ভয়েস কলে ক্লিক করলে কয়েকটি অপশন আসবে। তখন ভিডিও কল করবেন। 

গ্রুপ ভয়েস চ্যাট করার উপায়

টেলিগ্রামে একাধিক ব্যক্তির সঙ্গে যোগাযোগের ভয়েস কলের কোনো সুযোগ নেই। টেলিগ্রামে লাইভ ভয়েস চ্যাটও রয়েছে। এটিও ভয়েস কলের মতো যেখান থেকে কেউ চাইলে গ্রুপ থেকে চলে যেতে পারেন। আবার যোগ দিতে পারেন। টেলিগ্রাম গ্রুপ ভয়েস চ্যাট করার উপায়গুলো হলো- 

গ্রুপ চ্যাট তৈরি করুন

ভয়েস চ্যাট করার জন্য কোনো একটি গ্রুপ চ্যাট তৈরি করুন। 

ক্লিক করুন গ্রুপ নেইমে 

গ্রুপ ডিটেইলস পেইজ তৈরি করতে গ্রুপ নেইম-এ ক্লিক করুন। 

ক্লিক করুন থ্রি-ডট মেনুতে 

উপরের অংশের ডানদিকে থ্রি-ডট মেনু ক্লিক করুন। 

ইন্ডিয়া টাইমস ও ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে।

এইচএকে/আরআর/এএ