প্রযুক্তি বিশ্বে উদ্ভাবনী প্রতিযোগিতায় শীর্ষে রয়েছে অ্যাপল। গত পাঁচ বছরে প্রতিষ্ঠানটি গবেষণা ও উন্নয়নে প্রায় ১০০ বিলিয়ন ডলার ব্যয় করেছে।

ফিনবোল্ড এক প্রতিবেদনে বলেছে, পাঁচ বছরের মধ্যে অ্যাপলের ব্যয় ২০১৮ সালের ১৪.২৪ বিলিয়ন ডলার থেকে ২০২২ সালে ২৬.২৫ বিলিয়ন ডলারে ৮৪.৩৩ শতাংশ বেড়েছে। 

প্রযুক্তি খাতে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মধ্যেও অ্যাপল তার গ্রাহকের জন্য উদ্ভাবনী পণ্য ও সেবা প্রকাশ করে শীর্ষে অবস্থান করছে। 

চীনে কোভিড লকডাউনের কারণে সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকনের প্রধান কারখানায় উৎপাদন ব্যহত হওয়ায় অ্যাপল সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এজন্য ভারত ও ভিয়েতনামের মতো দেশে উৎপাদন বাড়ানোর কথা ভাবছে।

সম্প্রতি অ্যাপল জানিয়েছে, আইফোন, আইপ্যাড এবং ম্যাক কম্পিউটারের জন্য যুক্তরাষ্ট্রে তৈরি চিপ ব্যবহার করবে তারা। অ্যাপল এরই মধ্যে এ নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে। 

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ডস জানায়, গত মঙ্গলবার গ্র্যান্ড ক্যানিয়ন স্টেটের একটি অনুষ্ঠানে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এই ঘোষণা দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

এসময় টিম কুক বলেন, ‘এই উৎপাদনের সঙ্গে যুক্ত সবাইকে কঠোর পরিশ্রমের জন্য ধন্যবাদ। এই চিপগুলো গর্বের সঙ্গে ‘মেড ইন আমেরিকা’ খেতাব দেওয়া যেতে পারে।

এএ