বৈদ্যুতিক গাড়ির বিজ্ঞাপনে গ্রাহকদের ভুল তথ্য দিয়েছিল টেসলা। সে কারণে ইলন মাস্কের এই প্রতিষ্ঠানকে ২৩ কোটি টাকা জরিমানা করেছে দক্ষিণ কোরিয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা।

কোরিয়া ফেয়ার ট্রেড কমিশনের কাছে অভিযোগ ছিল, ঠান্ডা আবহাওয়ায় গাড়ির রেঞ্জ ড্রপের সমস্যা দেখা দিয়েছিল। তবে টেসলার ফিচার বিজ্ঞাপনে এমন উল্লেখ ছিল না।

জরিমানার পরেই টেসলা দক্ষিণ কোরিয়ায় তাদের ওয়েবসাইটে একটি বৈশিষ্ট্য যোগ করে দিয়েছে। যেখানে বলা হয়েছে যে 'মডেল অনুসারে পারফরম্যান্স এবং মাইলেজ পরিবর্তিত হতে পারে'।

টেসলার পক্ষ থেকে জানানো হয়েছে, আবহাওয়া পরিস্থিতি এবং রাস্তার অবস্থার মতো বাহ্যিক কারণগুলোর উপর নির্ভর করে দাবি করা গতি পরিবর্তিত হতে পারে।

গত বছর কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন একটি অভিযোগের ভিত্তিতে একটি তদন্ত শুরু করেছে। অভিযোগ টেসলা তার বৈদ্যুতিক যানবাহনের পরিসরে বিজ্ঞাপন আইন লঙ্ঘন করেছে। তদন্তের পর সংস্থাটি ঘোষণা করেছে, টেসলাকে ২৩ কোটি টাকা (২.২ বিলিয়ন ডলার) জরিমানা দিতে হবে। কারণ তারা বিজ্ঞাপনে প্রকাশ করেনি যে, ঠান্ডা আবহাওয়ায় এর পরিসর উল্লেখযোগ্যভাবে হ্রাস হতে পারে।

এদিকে টেসলা ২০২২ সালের জন্য উৎপাদন ও বিতরণে ৫০ শতাংশ বৃদ্ধির লক্ষ্য পূরণ করতে পারেনি।  গত বছর টুইটার অধিগ্রহণের সময় এর থেকেও স্টক প্রায় ৬৫ শতাংশ কমে গেছে। ৫০ শতাংশ বৃদ্ধির নির্দেশিকা পূরণের জন্য অটোমেকারকে তার চতুর্থ ত্রৈমাসিকে ৪৯৫৭৬০টি গাড়ি বিক্রি করতে হয়েছিল।