টেক্সট-ভিত্তিক বট ‘চ্যাটজিপিটি’। যা গল্প, কবিতা এমন কি কমান্ড অনুযায়ী কম্পিউটার কোডের ড্রাফট তৈরি করতে পারে। যা কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা চালিত। প্রচুর পরিমাণে ডেটা অ্যানালাইসিসের পর নতুন কিছু তৈরি করে।

নভেম্বরে চ্যাটজিপিটি প্রকাশের পরে ওপেনএআই-এর প্রতি সাধারণ মানুষের আগ্রহ অনেক বাড়ছে।

মাইক্রোসফট জানিয়েছে, তারা সফ্টওয়্যারটির সম্ভাব্য অপব্যবহার কমাতে গ্রাহকদের অ্যাপ্লিকেশন যাচাই করছে এবং এর ফিল্টারগুলো ক্ষতিকারক কোনো ইনপুট না পায় তার জন্য কাজ করছে।

মাইক্রোসফট আরো জানায়, এখন পর্যন্ত ক্লাউড-কম্পিউটিং গ্রাহকদের জন্য অ্যাজুর ওপেনএআই সার্ভিস নামে একটি প্রোগ্রাম প্রিভিউ করা হচ্ছে। আশা করা হচ্ছে, এটি ব্যবহারকারীদের সংখ্যা অনেক বাড়াবে।

মাইক্রোসফট এর আগে ২০১৯ সালে রয়টার্সকে জানায়, তারা ওপেনএআই-এর জন্য স্টকে ১ বিলিয়ন ডলার যোগ করার কথা ভাবছে। 

চলতি বছর জানুয়ারির শুরুতে সংবাদমাধ্যম সেমাফর জানায়, মাইক্রোসফট ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে। তবে মাইক্রোসফট সম্ভাব্য কোনো চুক্তি নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

এই ধরনের সফটওয়্যারে ব্যবসায়িক ভাবে বিনিয়োগ বেশ বাড়ছে। এর আগেও কিছু কোম্পানি এই নিয়ে কাজ করেছে। তারা বিভিন্ন মার্কেটিং এর কাজে এই সফটওয়্যারগুলো ব্যবহার করেছে।

মাইক্রোসফট জানিয়েছে, কারম্যাক্স, কেপিএমজি এবং অন্যান্যরা তাদের অ্যাজুর সেবা ব্যবহার করছে। আল জাজিরার এক ভাইস প্রেসিডেন্টকে উদ্ধৃত করে জানায়, এই সেবা সংবাদ সংস্থাকে সংবাদ সংক্ষিপ্ত ও অনুবাদ করতে সহায়তা করতে পারবে।