প্রযুক্তির দুনিয়ায় অল্প সময়েই সাঁড়া ফেলেছে ওপেনএআই চ্যাটবট চ্যাটজিপিটি। মাত্র দুই মাসেই ১০ কোটি ব্যবহারকারী পেয়েছে এই সেবাটি।

ইতিমধ্যেই চ্যাটজিপিটি নিয়ে বড় অংকের অর্থ বিনিয়োগ করেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির সার্চ ইঞ্জিন বিং ও এজড- এ যুক্ত হয়েছে চ্যাটজিপিটির প্রযুক্তি সেবা। এবার মাইক্রোসফট ঘোষণা দিয়েছে এমএস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট বা আউটলুকের ব্যবহার হতে চলেছে চ্যাটজিপিটি।

আগামী সপ্তাহেই চ্যাটজিপিটির ডেমো দিবে মাইক্রোসফট। সার্চ ইঞ্জিনে ব্যবহার করার জন্য চ্যাটজিপিটির নেক্সট লেভেল মডেলটি ব্যবহার করতে চাইছে তারা। যা সার্চ ইঞ্জিনের দুনিয়াকে নাড়িয়ে দিতে চলেছে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা।

এদিকে মাইক্রোসফটকে টক্কর দিতে ইতিমধ্যেই নিজেদের চ্যাটবট সার্ভিস বার্ড সার্ভিসে আনার ঘোষণা দিয়েছে গুগল।

টেকভিত্তিক গণমাধ্যম দি ভার্জের প্রতিবেদন অনুসারে ওপেইনআই-এর ল্যাঙ্গুয়েজ এআই প্রযুক্তি ও এআই মডেলকে একত্রিত করার পরিকল্পনা করেছে মাইক্রাসফট। খুব সম্ভবত আসছে মার্চেই এ বিষয়ে অফিশিয়ালি ঘোষণা করবে টেক জায়েন্ট সংস্থাটি।

এদিকে মাইক্রোসফটের আউটলুক সার্ভিসে জিপিটি মডেল টেস্ট করা হয়েছে বলে আগেই জানা গিয়েছিল। ইমেইলের রিপ্লাই সাজেশন হোক ওয়ার্ড ডকুমেন্ট ইনটিগ্রেশন কিংবা ব্যবহারকারীর রাইটিং এক্সপিরিয়েন্সকে আরও ভালো করে তুলবে এই জিপিটি।