ভারতের জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং ও কনটেন্ট প্ল্যাটফর্ম এমএক্স প্লেয়ার কেনার পরিকল্পনা করছে অ্যামাজন। তবে তারা এখনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। পুরো বিষয়টি এখনো আলোচনার পর্যায়ে রয়েছে।

অ্যামাজন ছাড়াও জি এবং সনির মতো কয়েকটি শীর্ষ কোম্পানি এমএক্স প্লেয়ার কিনতে আগ্রহী বলে জানা গেছে। টাইমস ইন্টারনেট ১৪৬ মিলিয়ন ডলার দিয়ে ২০১৮ সালে এমএক্স প্লেয়ার কিনেছিল। তখন থেকেই বিনোদন অ্যাপ্লিকেশনটির জনপ্রিয়তা বেড়ে যায়।

এরপর ধীরে ধীরে বিনোদন অ্যাপ্লিকেশনটির জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ব্যবহারকারীদের লাইভ টিভি চ্যানেল, সংক্ষিপ্ত ভিডিও, মূল সামগ্রী এবং আরও অনেক কিছুতে বিনামূল্যে অ্যাক্সেস সরবরাহ করে। ব্যবহারকারীরা বিনামূল্যে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে শর্ট ভিডিও, অরিজিনাল কন্টেন্টসহ লাইভ টিভি দেখতে পারে।

বড় ভিডিও ক্যাটালগের জন্য অ্যাপ্লিকেশনটি ভারতে ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ ব্যবহারকারীরা লাইভ টিভি চ্যালেনগুলোতে অ্যাক্সেস করতে পারছে খুব সহজেই কোনো সাবস্ক্রিপশন ছাড়াই। 

এছাড়াও ২০২০ সালের মাঝামাঝি সময়ে ভারত সরকার টিকটক নিষিদ্ধ করার পরে সুযোগটিকে কাজে লাগায় অ্যাপলিকেশনটি। তারা  টিকটকের মত শর্ট-ভিডিও ফরম্যাটে ভিডিও চালু করে। 

ভারতে এমএক্স প্লেয়ারই প্রথম যারা এই ফরম্যাটের ভিডিও চালু করে। এমএক্স প্লেয়ার পরে ৯০০ মিলিয়ন ডলারের চুক্তিতে শেয়ারচ্যাটের শর্ট-ভিডিও প্লাটফোর্ম মোজের সঙ্গে তাদের এই ব্যবসাটি একীভূত করে।

এমএক্স প্লেয়ারের বিশ্বব্যাপী ৩০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। এর উপার্জনের বেশিরভাগই প্রায় বিজ্ঞাপনের মাধ্যমেই আসে।

অ্যামাজন গত এক দশকে ভারতে ৭ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে। ভারতীয় ভিডিও বাজারের একটি বিশাল অংশ তাদের দখলে।

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনভারতে ভিডিও সাবস্ক্রিপশন ছাড়াও বিনামূল্যে বিজ্ঞাপন-সমর্থিত ভিডিও স্ট্রিমিং পরিষেবাও দিচ্ছে।