বেশ কয়েক মাস ধরেই বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মী ছাটাই করে চলেছে গুগল। কর্মীদের পর এবার রোবটদেরও তাদের কাজ থেকে সরিয়ে দিচ্ছে প্রতিষ্ঠানটি। 

আসলে ‘অ্যালফাবেট’ তার অধীনস্থ সমস্ত পরীক্ষামূলক রোবটিক প্রকল্পগুলো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। গুগলের মতো বড় সংস্থা আদতে অ্যালফাবেটের অধীনেই রয়েছে। এই রোবটগুলি মূলত অ্যালফাবেট সংস্থার ক্যাফেটেরিয়াগুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দায়িত্বে ছিল। আর্থিক মন্দার বাজারে সংস্থার বাড়তি খরচ কমানোর জন্যেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থা।

‘এভরি ডে রোবটস’ নামে একটি পরীক্ষামূলক রোবটিক প্রকল্পের অধীনে ২০০ জন কর্মচারী কাজ করতেন। এরা পরীক্ষামূলক ভাবে ১০০ টি রোবট তৈরি করেন। এই রোবটগুলি মূলত ক্যাফেটেরিয়া টেবিল পরিষ্কার, জঞ্জাল আলাদা করা, দরজা খোলার জন্য তৈরি করা হয়েছিল। কোভিড চলাকালীন, রোবটগুলিকে সম্মেলন কক্ষের পরিচ্ছন্নতা বজায় রাখার কাজেও ব্যবহার করা হয়েছিল।

রোবটগুলো যথেষ্ট ভাল কাজ করলেও এদের রক্ষণাবেক্ষণের খরচ অনেকটাই বেশি। যান্ত্রিক ক্ষেত্রে এত খরচ বহন করতে পারছে না সংস্থা। তাই প্রকল্পটি বন্ধ করতে বাধ্য হয়েছে অ্যালফাবেট। তাই বলাই যায় যে রোরটগুলো এখন কর্মহীন।

এই ঘটনা রোবটিক শিল্পে বিনিয়োগকারীদের চিন্তা বাড়াচ্ছে। মানুষের বদলে দ্রুত কাজ শেষ করানোর জন্য রোবটের জন্ম দেওয়া হয়, আর এখন অর্থনৈতিক চাপের কারণে সেই রোবটগুলি রক্ষণাবেক্ষণের খরচ জোগানো সম্ভব হচ্ছে না।

কেএ