এয়ার ইন্ডিয়া তাদের দীর্ঘ দিনের ম্যানুয়াল প্রাইজিং সিস্টেমের পরিবর্তে অ্যালগরিদম ভিত্তিক সফটওয়্যার ব্যবহার শুরু করতে যাচ্ছে। প্রতিটি ফ্লাইট থেকে আরও বেশি রেভিনিউ পাওয়ার জন্য প্রতিষ্ঠানটি তাদের ব্যবস্থাপনায় এই পরিবর্তন আনতে চলেছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার ইন্ডিয়া তাদের ম্যানুয়াল পদ্ধতি সরিয়ে পরীক্ষামূলক ভাবে ওপেন এআইয়ের চ্যাটবট চ্যাটজিপিটি ব্যবহারের ঘোষণা দিয়েছে।

দীর্ঘদিন ধরে আমলাতান্ত্রিক জটিলতার কারণে এয়ার ইন্ডিয়া প্রযুক্তিগত ভাবে তার প্রতিদ্বন্দ্বী দুবাই এমিরেটস ও অভ্যন্তরীণ রুটের ইন্ডিগো থেকে পিছিয়ে রয়েছে। প্রতিষ্ঠানটি এই সমস্যাই দূর করার চেষ্টা করছে।

গত সপ্তাহে এয়ার ইন্ডিয়ার চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যাম্বেল উইলসন বলেন, সত্যি বলতে এয়ার ইন্ডিয়ার ম্যানুয়াল পদ্ধতি খুবই বাজে।

এয়ার ইন্ডিয়া শুধু তাদের অপারেশন পদ্ধতিতেই পরিবর্তন আনছে এমন নয়। তারা অপারেশন থেকে শুরু করে সাপ্লাই চেইন সব ক্ষেত্রে পরিবর্তন আনার চেষ্টা করছে। বিশেষ করে টাটা গ্রুপের অধীনে চারটি এয়ারলাইন্স একীভূত হওয়ার পর থেকেই তারা সেবার মান নিয়ে কাজ করছে।

কিছু কিছু ক্ষেত্রে প্রতিষ্ঠানটি সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করতে চাইছে। 

৫২ বছর বয়সী নিউজেলেন্ডার নামের এয়ার ইন্ডিয়ার এক কর্মী যেসব কারণে তারা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট ব্যবহার করতে চাইছে, তার একটি কারণ উল্লেখ করেছেন।

তিনি বলেন, আধুনিক ‌রেভিনিউ ম্যানেজমেন্ট সফ্টওয়্যারটির লক্ষ্য হল চাহিদার থেকে এক ধাপ এগিয়ে থাকা। ক্রমাগত অনুমান করা যে লোকেরা কোথায় যেতে চায়। নির্ধারিত সিটের জন্য পূর্বনির্ধারিত ভাড়া পদ্ধতির চেয়ে ভ্রমণকারীরা কতটাকা দিতে প্রস্তুত, এমন একটি  অপশনও রাখা হবে।